সাংবাদিক গৌরী হত্যা ও রোহিঙ্গা নির্যাতনের আওয়াজ তুললেন বিভিন্ন মানবাধিকার সংগঠনগুলি

নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, কলকাতা : মায়ানমারে ঘটে চলা রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে এবং নির্ভীক সাংবাদিক গৌরী লঙ্কেস হত্যার বিরুদ্ধে কলকাতার রাজপথে  আওয়াজ তুললেন বিভিন্ন মানবাধিকার সংগঠনগুলি। এপিডিআর, সিপিডিআর এর তত্বাবধানে বুধবার ধর্মতলার লেলিন মূর্তির সামনে থেকে মৌলালি পর্যন্ত এই মিছিল হয়। এই মিছিলে উপস্থিত ছিলেন এপিডিআর এর সভাপতি অমিত দ্যুতি কুমার, সহ সভাপতি রঞ্জিত সুর, বিশিষ্ট শিক্ষাবিদ মীরাতুন নাহার প্রমুখ।


মায়ানমারের সর্বহারা  রোহিঙ্গাদের দুরবস্থায় ভারত সরকারের নিরবতার প্রতিবাদে এদিন স্লোগান ওঠে মিছিলে, সেইসঙ্গে সংঘের বিরুদ্ধে সত্য কথা বলায় বিশিষ্ট সাংবাদিক গৌরী লঙ্কেসকে খুন করা হল কেন এবং দোষীদের এখনও কোন সাজা হল না কেন ? সেই প্রশ্নও ওঠে মিছিলে।

এদিন অমিত দ্যুতি কুমার বলেন, মানবাধিকার রক্ষার কথা বলায় গৌরীকে খুন হতে হল সংঘ পরিবারের ক্যাডারদের হাতে। তবে তাদের মনের রাখা উচিত এভাবে মানুষের চিন্তা শক্তি স্তব্ধ করে দেওয়া যায় না। তিনি আরও বলেন, কেন্দ্রীয় সরকার দোষীদের আড়াল করার ফলে এধরনের ঘটনা ঘটছে। সেইসঙ্গে তিনি দাবি জানান অবিলম্বে দোষীদের শাস্তির ব্যবস্থা করা হোক। পাশাপাশি দুরবস্থায় রোহিঙ্গাদের ভারতে আশ্রয় দেবার আবেদনও জানান তিনি।
আবার মীরাতুন নাহার বলেন,  দেশের মানুষকে ধর্ম, বর্ণ ও জাতির ভিত্তিতে বিভাজন করতে চাইছেন কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে রোহিঙ্গাদের ফেরত পাঠাতে কেন্দ্রের ভূমিকা অমানবিক বলে উল্লেখ করে তিনি বলেন ভারতের অতীত ঐতিহ্যকে বজায় রাখতে কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত বাতিল করা হোক।