২) জানেন কি, এখানে circuit breaker-এ gas insulator হিসেবে ব্যবহৃত হয় SF6 (sulphur hexafluoride), যা এক মারাত্মক green house gas, Carbondioxide – এর চেয়ে কয়েক হাজার গুণ মারাত্মক ? এর অন্যান্য ভয়ানক ক্ষতিকারক দিকগুলো সম্পর্কে জানেন ?
৩) আন্দোলনকারীরা কতবার কতজন কর্তাব্যক্তির কাছে ছুটে গেছেন আলোচনা করে সমস্যা মেটানোর জন্য, জানেন কি ?
৪) যখন কর্তারা বললেন power grid – এর কাজ বন্ধ থাকবে, আন্দোলনকারীরাও জানিয়ে দিলেন আন্দোলন স্থগিত থাকছে। সেই রাত্রেই কেন পুলিশ গিয়ে আন্দোলনের এক নেতাকে গ্রেপ্তার করল (১৭/০১/১৬) ? গ্রামের মানুষকে কেন ক্ষিপ্ত করে তুলল ? তারপর মানুষের চাপে তাকে ছেড়েও দিল। এবং অত:পর অভিযানে নেমে মাছিভাঙ্গা গ্রামে তাণ্ডব চালাল ? এর প্রতিক্রিয়ায় পুলিশের গাড়ি পুড়েছে, গাড়ি ভাঙচুর হয়েছে, পুলিশ পিছু হটেছে।
৫) এর আগেও কেন বারবার আরাবুলের ঘাতক বাহিনী গ্রামবাসীদের ওপর আক্রমণ চালিয়েছে ? সব জেনেশুনেও কেন প্রশাসন চুপ করে মজা দেখেছে ? আরাবুলের বাহিনীকে দিয়ে যখন হলনা তখনই কি পুলিশ নামল মাঠে ?
৬) বলা হচ্ছে বহিরাগতদের (মাওবাদী, নক্সাল, যাদবপুরের ছাত্র ইত্যাদি) উস্কানিতে, প্ররোচনায় এই ঘটনা। আবার বলা হচ্ছে, কিছু লোক আশপাশে বেনামিতে জমি কিনে রেখেছে, সেখানে high rise buildings হবে। HT তার ওখান দিয়ে গেলে ওদের অসুবিধা হবে তাই….কোনটা ঠিক ? কী বলতে চান আপনারা ? নিজেরা আগে ঠিক করুন।
আজ উন্নয়নের নামে সারা দেশ জুড়ে সাধারণ মানুষের জীবন দুর্বিষহ করে তোলা হচ্ছে। Power grid – এর towers এবং transmission lines যাবার কথা রাস্তার ধার দিয়ে, গ্রামের বাইরে দিয়ে। অথচ জবরদস্তি মানুষের সর্বনাশ করা হচ্ছে ! বলা হচ্ছে এতে বিকাশ হবে, শিল্প হবে, ফলে চাকরি হবে। অথচ সবাই আজ জানেন এই growth হল jobless growth.
মিথ্যার পাহাড় তৈরি হয়েই চলেছে, ষড়যন্ত্র চলেছে গরীব খেটেখাওয়া মানুষের বিরুদ্ধে। (গৌতম চৌধুরীর ফেসবুক পোষ্ট থেকে নেওয়া)