মহম্মদ ঘোরী শাহ্, টিডিএন বাংলা : আজান সম্পর্কে সনু নিগমের টুইট প্রতিক্রিয়া ভারতীয় শিল্প স্বত্বাকে আঘাত করল। অনেক শিল্পী – বুদ্ধিজীবিকে তাঁর এই মন্তব্য হতাশ করেছে। শিল্পীগন ব্যক্তিগত ভাবে যে কোন ধর্মে বিশ্বাসী হতে পারেন কিন্তু পরধর্মের প্রতি প্রতিহিংসা মূলক মন্তব্য করাটা তাঁদের শোভা পায়না।
এমনিতেই সমগ্র ভারত জুড়ে ধর্মীয় ভাবে একটা উৎকট অসহিষ্ণুতার পরিবেশ বিরাজ করছে।বিভিন্ন স্থানে অপ্রত্যাশিত অঘটন ঘটেই চলছে। একটা ধর্ম আরেক ধর্মালম্বীদের উপর বলপূর্বক চাপিয়ে দেওয়ার অসাংবিধানিক রাজনৈতিক প্রচেষ্টার কমতি নেই। এ হেন বিপদজনক পরিস্থিতিতে সনু নিগমের মন্তব্য গভীর অর্থ বহন করে।
অভিজ্ঞমহলের ধারনা, সনু নিগমের এ রূপ মন্তব্য রাজনৈতিক উদ্দেশ্য প্রনোদিত। রাজনীতির বাহিরে থাকা বিখ্যাত ব্যক্তিদের মেরুকরণের সহায়ক হিসাবে ব্যবহার করাটা যতটা ফলপ্রসূ ততটাই নিরাপদ। এটা ধর্ম মূলধনী রাজনৈতিক দল গুলো ভালো করেই জানে।
অসহিষ্ণুতা ছড়িয়ে ক্ষমতা দখল করার প্রবনতা যে ভাবে প্রশ্বস্ত হচ্ছে তাতে যে ভারতের কল্যাণ নিহিত নেই এটা সর্বাগ্রে যাঁদের বোঝা প্রয়োজন তাঁরা যদি না বোঝেন এটা খুব দুঃখজনক। আর যদি না বোঝার অভিনয় করেন সেটা এক ধরণের আক্রোশ। তবে ভারতীয় জনগন আশাবাদী, ভালো মানুষদের নিকট ভালো কিছু আশাই করবে।