সালমা খাতুন, টিডিএন বাংলা: আজ বিশ্ব ফটোগ্রাফি দিবস ২০১৯। বিশ্বজুড়ে ফটোগ্রাফাররা এই দিনটি উদযাপন করছেন। প্রতি বছর ১৯  আগষ্ট বিশ্ব ফটোগ্রাফি দিবস ব্যাপক উৎসাহের সাথে উদযাপিত হয়। বিশ্ব ফটোগ্রাফি দিবস সেই সমস্ত ফটোগ্রাফারকে উৎসর্গ করা হয়েছে, যারা তাদের শিল্পের সাহায্যে বিশ্বের সৌন্দর্য্য ক্যামেরায় ধারণ করেছেন। বর্তমান সময়ে, ফটোগ্রাফির মাধ্যমে আমরা সহজেই আমাদের জীবনের সুন্দর মুহূর্তগুলি ক্যামেরায় বন্দি করে রাখি।

ঐতিহাসিকদের মতে, ফটোগ্রাফি শুরু হয়েছিল ১৮০ বছর আগে ৯ জানুয়ারী, ১৮৩৯ এ। জোসেফ নিসফোর এবং লুইস ডগার নামে ২ বিজ্ঞানী ১৮৩৯ সালে ৯ জানুয়ারী, ডগোরোটাইপ প্রকৃয়াটি আবিষ্কার করেছিলেন। প্রযুক্তিগত ফটোগ্রাফির প্রথম প্রক্রিয়া ছিল ডগোরোটাইপ। ফরাসি সরকার ১৮৩৯ সালের ১৯ আগস্ট এই আবিষ্কারের কথা ঘোষণা করেছিল। এর স্মরণে বিশ্ব ফটোগ্রাফি দিবস বিশ্বব্যাপী ১৯ আগস্ট পালিত হয়।

২০১০ সালে, অস্ট্রেলিয়ার এক ফটোগ্রাফার বিশ্বজুড়ে এই দিবসটি সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিতে শুরু করেছিলেন। তাঁর সমস্ত সহকর্মীদের সহযোগিতায় তিনি এই দিনটি সারা বিশ্বে ছড়িয়েছিলেন। তিনি তাঁর ২৭০ জন সহকর্মী ফটোগ্রাফার সহ একটি অনলাইন গ্যালারির মাধ্যমে তার ছবি জনসাধারণের কাছে তুলে ধরেছিলেন। এই অনলাইন গ্যালারীটি লোকেরা বেশ ভালভাবে গ্রহণ করেছিল। তারপরে এটি একটি ট্রেন্ড হয়ে ওঠে এবং প্রতি বছর ফটোগ্রাফি দিবসে, একই রকম অনলাইন গ্যালারী তৈরি করা শুরু হয়েছিল।