টিডিএন বাংলা ডেস্ক : আমাদের সু-স্বাস্থ্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। মানুষের শরীর ভালো থাকলে যেমন কাজের স্পৃহা বাড়ে, তেমনি আবার মনও থাকে ফুরফুরে ও সতেজ-আনন্দময়। আবার মন যদি ভালো না থাকে তাহলেই কোনও কিছুই ভালো লাগেনা। তাই সকলেই সুস্থ-সুন্দর ও ফিট শরীর চায়। আসুন জেনে নেওয়া যাক শরীরকে সুস্থ রাখার কিছু টিপস-

প্রথমত : প্ৰথমে আপনি যখন খাবার খাওয়া শুরু করতে যাবেন তখন এক গ্লাস জল পান করুন। আর খাবার খাওয়ার শেষে কমপক্ষে এক থেকে দুই ঘণ্টা পর জল পান করবেন তাতে শরীর সুস্থ থাকবে।

দ্বিতীয়ত : নিয়মিত ও প্রয়োজন মতো খাদ্যাভ্যাস গড়ে তুলুন এবং খাবার তালিকায় আঁশযুক্ত খাবার বাড়ান। আমিষ ও চর্বিজাতীয় খাবার কম খাবার অভ্যেস গড়ে তুলন সাথে সাথে তেলে ভাজা ও ফাস্টফুড জাতীয় খাবার তালিকা থেকে বাদ দিন।

তৃতীয়ত : খাবারের তালিকায় ফলমূল ও শাকসবজি বেশি বেশি করে রাখতে হবে। বাজারের দোকান থেকে মিষ্টি, ঘি, ডালডা, ডাল ও ডালজাতীয় খাবার কম খাওয়ার অভ্যাস করুন।

চতুর্থত : সু-স্বাস্থ্য ও মন চাঙ্গা রাখার জন্য নিয়মিত ও প্রয়োজন মতো ঘুমের দরকার। তাই দিনেবেলা ঘুমানোর অভ্যাস পরিত্যাগ করে রাতে দ্রুত ঘুমানোর অভ্যাস করুন।

পঞ্চমত : মনে রাখবেন হাঁটা সর্বোৎকৃষ্ট ব্যায়াম। তাই প্রতিদিন সমতল জায়গায় হাঁটার চেষ্টা করুন। তাছাড়া নিয়মিত অন্তত এক থেকে দুই ঘণ্টা হাঁটার অভ্যাস গড়ে তুলুন। বিশেষ করে যাদের মেদ বা ভুঁড়ি জমেছে তারা নিয়মিত ও সঠিক ব্যায়াম করতে পারেন। এবং একজন ফিজিওথেরাপি বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ করতে পারেন।

ষষ্ঠত : রাতে একটু তাড়াতাড়ি খাওয়া দাওয়া সেরে নেওয়া উচিত। খাওয়ার এক থেকে দুই ঘণ্টা পর ঘুমানোর অভ্যাস করুন এবং প্রতিদিন ছয়-সাত ঘণ্টা ঘুমানোর অভ্যাস গড়ে তুলুন।

সপ্তমত : সকাল সকাল দ্রুত ঘুম থেকে উঠার অভ্যাসের সাথে সাথে স্কুল, কলেজ বা অফিসে যাওয়ার আগে গোসল সেরে নিন।