80316751 - silhouette of a girl drinking water at sunset .

টিডিএন বাংলা ডেস্কপ্রাণ ওষ্ঠাগত গরম। তার মধ্যেই রাস্তায় বেরোতে হচ্ছে। প্রখর রোদে বাড়ছে হিট স্ট্রোকের প্রবণতা। কী করে বুঝবেন আপনি হিট স্ট্রোকে আক্রান্ত? প্রাথমিক চিকিৎসা কীভাবে করবেন, এক নজরে জেনে নিন।

পরিবেশের তাপমাত্রা বেড়ে গেলেও শরীর চেষ্টা করে নিজের তাপমাত্রা বজায় রাখতে। তখন শরীর ঘামতে শুরু করে। ঘাম বাষ্পীভূত হয়ে উবে গিয়ে শরীরকে শীতল করে। কিন্তু শরীরে যথেষ্ট জল সঞ্চিত না থাকলে সমস্যা হয়। আর্দ্রতা বাড়লে শরীর গরম হতে থাকে। শরীর গরম হলেই হিট স্ট্রোকের সম্ভাবনা থাকে।

কাদের হিট স্ট্রোক হয়
শিশু ও বৃদ্ধদের শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণের ক্ষমতা কম। তাই তাদের হিট স্ট্রোক হতে পারে। এ ছাড়া পরিশ্রমের কারণে হিট স্ট্রোক হতে পারে। অনেকক্ষণ প্রচণ্ড রোদে দাঁড়িয়ে থাকলে বা কাজ করলেও হিট স্ট্রোক হওয়ার আশঙ্কা থাকে।

হিট স্ট্রোকের লক্ষণ
প্রাথমিক লক্ষণের মধ্যে রয়েছে পরিশ্রান্ত বোধ করাবমি বমি ভাবমাথা ঘুরতে থাকামাংসপেশিতে ব্যথা বোধ করা। শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ বিকল হতে শুরু করে। হৃদযন্ত্র বিকল হলে রক্তচাপ কমতে থাকে। ফুসফুসে ক্ষতি হওয়ায় শ্বাস-প্রশ্বাসে ব্যাঘাত ঘটে।

হিট স্ট্রোক হলে কী করবেন
– রোগীকে গরম স্থান থেকে সরিয়ে ঠাণ্ডা পরিবেশে আনতে হবে। সম্ভব হলে এয়ারকন্ডিশন্ড ঘরে রাখতে হবে।
– যেকোনো উপায়ে শরীরের তাপমাত্রা কমানোর চেষ্টা করতে হবে। পুরো শরীর জল দিয়ে মুছতে হবে। প্রয়োজনে ভেজা কাপড় দিয়ে মুড়ে রাখতে হবে। সেই সঙ্গে ঘরে ফ্যান ছেড়ে রাখা দরকার।
– রোগীর নাক-মুখ পরিষ্কার রাখতে হবেযাতে শ্বাস-প্রশ্বাস নিতে অসুবিধা না হয়।
– হাসপাতালে রোগীকে অক্সিজেন দেওয়া হয়। তা ছাড়া শরীরে পটাশিয়াম কমে যাওয়ায় পটাশিয়াম ও স্যালাইন দেওয়া হয়।
– রক্তক্ষরণ শুরু হলে রক্ত দিতে হবে।
– তা ছাড়া অন্যান্য সমস্যার জন্য তৎক্ষণাৎ চিকিৎসা হাসপাতালে শুরু করা হয়।

হিট স্ট্রোক কিভাবে এড়াবেন
– প্রচুর পরিমাণে জল খান
– সম্ভব হলে খোলা হাওয়ায় কাজ করুন।
– ঢিলেঢালা হালকা সুতির পোশাক পরুন।
– রোদে গেলে ছাতা ব্যবহার করুন।