নিজস্ব প্রতিনিধি, টিডিএন বাংলা: গোটা বিশ্বে একনাগাড়ে তাণ্ডব চালাচ্ছে মারণ করোনা ভাইরাস। করোনার জেরে লকডাউন চলছে বিশ্বজুড়ে। এই লকডাউনে বাড়িতে বসে থেকেও সাংস্কৃতি জগতের মানুষেরা বিভিন্ন ভাবে মানুষকে সচেতনতার বার্তা দিয়ে চলেছেন। বাংলাদেশের জীবনমুখী গানের কণ্ঠশিল্পী, সাংবাদিক ও লেখক আমিরুল মোমেনীন মানিক ঘরবন্দী থেকেই প্রভুর প্রতি মায়াবী দরদ ঢেলে গাইলেন ‘ভোরের আজান’ শিরোনামের গান। ঘরেই কণ্ঠ প্রদান, ঘরেই চিত্রধারণ। এর সঙ্গে যুক্ত করলেন দেশের বাইরে নিজের সাংস্কৃতিক সফরের নান্দনিক কিছু দৃশ্যপট। এতে মডেল হিসেবে অংশ নিলেন মানিকের দুই উত্তরসূরী আরিজ ও আরজু।

ভিডিও গানটির কথাগুলো এরকম: ভোরের আজান শুনে জাগেনা যে প্রাণ/ সে তো বড় অভাগা/আমি তোমার কথা ভেবে/অশ্রু ফেলে ফেলে/ বিনিদ্র রাত্রি জাগা। মূলত করোনা’র সময়ে এই গানের মধ্য দিয়ে সৃষ্টিকর্তার প্রতি নিজের অনুভূতি প্রকাশ করেছেন শিল্পী।

এ প্রসঙ্গে আমিরুল মোমেনীন মানিক বলেন, ‘মহামারী করোনা গোটা পৃথিবীর মানুষের প্রকৃত রূপ উন্মোচন করে দিয়েছে। প্রকৃতির প্রতি মানুষের অবিচারের দায়শোধও বলা যেতে পারে এই ভাইরাস। বিশ্বের শক্তিধর রাষ্ট্রগুলো পারমাণিক অস্ত্র থাকার পরও অসহায় আত্মসমপর্ণ করে এক অনন্য ঐশী সাহায্যের অপেক্ষা করছে। এরকম পরিস্থিতিতে একজন কণ্ঠশিল্পী উপলব্ধিতেও এসেছে আমূল পরিবর্তন । সেই পরিবর্তনের কথাগুলো প্রভুর প্রতি ভালোবাসার বিশ্বাসী সুরে ‘ভোরের আজান’ গানের মধ্য দিয়ে প্রকাশ পেয়েছে।’ সুফি ঢংয়ের গানটি সবার হৃদয় ছুঁয়ে যাবে বলেও প্রত্যাশা করেছেন মানিক। গানটির কথা লিখেছেন ও সুর দিয়েছেন শিল্পী নিজেই।