টিডিএন বাংলা ডেস্ক: লকডাউনের শুরু থেকেই পরিযায়ী শ্রমিকদের কষ্টের যেন কোনও সমাপ্ত নেই। দেশের বিভিন্ন প্রান্ত থেকে শুধু দুর্দশার ছবি উঠে আসছে। বাড়ি ফিরতে নিজেদের পায়ে ভরসা করেই পথে বেরিয়ে পড়েছেন। মাইলের পর মাইল হাঁটছেন, লক্ষ্য একটাই, যেকোনওভাবে ঘরে ফিরতে হবে। আর এই ভাবে বাড়ি ফিরতে গিয়ে রাস্তাতেই নিজের জীবন হারিয়েছেন অনেক পরিযায়ী শ্রমিক। “এসি ঘরে বসে পরিযায়ী শ্রমিকদের জন্য দুঃখ করে ট্যুইট করলেই দায়িত্ব শেষ হয়ে যায় না”, পরিযায়ী শ্রমিকদের দুঃখ দেখে এমনটাই অর্থপূর্ণ মন্তব্য করলেন বলিউড অভিনেতা সোনু সুদ।

পরিযায়ী শ্রমিকদের পরিস্থিতি নিয়ে সোনু বলেছেন, ‘‌এখন এসি ঘরে বসে ট্যুইট করার সময় নয়। পরিযায়ী শ্রমিকদের জন্য দুঃখ করে ট্যুইট করলেই দায়িত্ব শেষ হয়ে যায় না। রাস্তায় যাঁরা হেঁটে চলেছেন আমাদের তাঁদের একজন হয়ে উঠতে হবে। তিনি আরও বলেন, ‘আমি যখন দেখি হাজার হাজার পরিযায়ী শ্রমিক রাস্তা দিয়ে হেঁটে চলেছেন, তখন মানু্ষ হিসাবে আমার কেমন একটা ঘেন্না জন্ম নেয়। ঘুমোতে পারি না, সারারাত এই এক চিন্তা তাড়া করে বেড়ায়। তাই সারাদিন আমি ওঁদের ফোন নম্বর নিয়ে যোগাযোগের চেষ্টা করছি, কথা বলছি। যদি পারতাম, আমি নিজে গাড়ি চালিয়ে সকলকে গ্রামে গ্রামে পৌঁছে দিতাম।’

লকডাউনে পরিযায়ী শ্রমিক থেকে দরিদ্র মানুষদের জন্য বারবার সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন বলি অভিনেতা সোনু সুদ। সোনু ২৫ হাজার পরিযায়ী শ্রমিকদের কাছে খাবার পৌঁছে দিচ্ছেন। রমজান মাসে যাতে অভুক্ত না থাকেন পরিযায়ী শ্রমিকরা, সেই কারণেই তাঁদের কাছে খাবার পৌঁছে দিচ্ছেন তিনি। এ বিষয়ে সোনু জানান, পরিযায়ী শ্রমিকদের সাহায্য করা তাঁর কর্তব্য। কিছুদিন আগেই নিজের টাকায় একাধিক বাস ভাড়া করে পরিযায়ী শ্রমিকদের নিজেদের রাজ্যে পাঠানোর ব্যবস্থা করেছেন সোনু সুদ।