টিডিএন বাংলা ডেস্ক: সামাজিক উন্নয়নে নীরবে কাজ করে চলেছেন বলিউড বাদশাহ শাহরুখ খান। সেসব নিয়ে খুব একটা রা করেন না এ সুপারস্টার। তবে সম্প্রতি বিশ্ব বাবা দিবসে নজির সৃষ্টি করলেন। বিশেষ দিনটিতে এসিড হামলার শিকার নারীদের সাহায্যার্থে একটি উন্নয়ন-প্রতিষ্ঠান খুলেছেন শাহরুখ খান। প্রতিষ্ঠানটির নাম দিয়েছেন বাবার নামে। সেটি হলো ‘মীর ফাউন্ডেশন’।

রোববার প্রতিষ্ঠানের ওয়েবসাইট উদ্বোধন করে শাহরুখ বলেন, মীর ফাউন্ডেশন আমার বাবার নামে। এটি এসিড আক্রান্ত নারীদের সহায়তার জন্য ওয়েবসাইট। ওয়েবসাইটটি উদ্বোধনের জন্য বাবা দিবসের চেয়ে ভালো দিন আর কী হতে পারত।

এ দিন প্রতিষ্ঠানের ওয়েবসাইটে শাহরুখ লেখেন, সতীর্থরা আমাকে জীবনে সফল হওয়ার অনেক সুযোগ দিয়েছেন। আর এটাই আমি করতে চাই অন্যদের জন্য, বিশেষত নারীর জন্য। আমি মেয়েদের জন্য এমন পরিবেশ তৈরি করতে চাই, যেখানে তারা নিজেদের মতো করে জীবনটাকে সাজাতে পারবেন। কথাটা আদর্শবাদীর মতো মনে হতে পারে, কিন্তু আমি বিশ্বাস করি, আমরা মেয়েদের সেই ক্ষমতা দিতে পারি যাতে করে মেয়েরা তাদের অধিকার নিয়ে আলোচনা করতে পারবে। সেই সাথে তাদের জীবন সাজাতে পারবে।আমরা মেয়েদের সেই ক্ষমতা দিতে পারি যাতে তারা নিশ্চিন্তে বাঁচতে পারেন, স্বপ্ন দেখতে পারেন।

উল্লেখ্য, গত বছর শাহরুখ খান অভিনীত ‘জিরো’ সিনেমাটি মুক্তি পায়। এতে তার বিপরীতে অভিনয় করেন ক্যাটরিনা কাইফ ও আনুশকা শর্মা। ছবিটি বক্স অফিসে তেমন কোনো ব্যবসা করতে পারেনি। এরপর আর কোনো নতুন সিনেমায় অভিনয়ের বিষয়ে ঘোষণা দেননি। শোনা যাচ্ছে, পরবর্তী ছবির জন্য প্রস্তুতি নিতে শুরু করেছেন কিং খান। গুঞ্জন, ছবি নিয়ে নির্মাতা রাজকুমার হিরানির সঙ্গে কথাবার্তাও চলছে তাঁর।