আর সেই আত্মিক আত্মিয়তাই বোধহয় প্রকৃ‌তি পিপাশু‌দের টে‌নে নি‌য়ে আসে এ নদীর পা‌ড়ে।
নদীর দু ধা‌রে চো‌খে প‌ড়ে কাঁশ ফু‌লের বন; দূর থে‌কে ভেসে আসে  ভাঁ‌টিয়া‌লির সুর; থৈ থৈ নদীর জল ভে‌ঙে পা‌ড়ি দেয় ডি‌ঙি। এ এক অপূর্ব দৃ‌শ্য। যা কখ‌নো ক‌বির ক‌বিতা হ‌য়ে নে‌মে আসে, আবার কখ‌নো বা বিভূ‌তির বিরহ হ‌য়ে। আর তাই‌তো ট‌লিউড থে‌কে ব‌লিউড সবাই ছু‌টে এসে‌ছে এখা‌নে, এ অপরুপ জলপরীকে ক্যা‌মেরার লে‌ন্সে ব‌ন্দি কর‌তে।
আসুন আপনা‌দের কে আজ নি‌য়ে যায় ইছাম‌তির বু‌কের উপর মাথা উঁচু ক‌রে দা‌ড়ি‌য়ে থাকা টা‌কি পর্যটন কে‌ন্দ্রে। ব‌সিরহাট থে‌কে দশ কি‌লো‌মিটার পূ‌র্বে অব‌স্থিত উত্তর চ‌ব্বিশ পরগণার এই ছোট্ট শহর টাকী। মা‌ঝি মোল্লা‌দের গ্রাম থে‌কে আভিজাত্য বু‌নিয়াদী গ্রাম ব‌নে যাওয়া এ টাকী আজ পর্যটক‌দের বিচরণভূ‌মি।
এখা‌নে এলে আপ‌নি দেখ‌তে পা‌বেন, ইছামতীর জলসীমার মাঝা মা‌ঝি বরাবর ভারত বাংলা‌দেশ‌ দুভা‌গে ভাগ হ‌য়ে‌ছে।
নদীর এপা‌রে ভারতীয় পু‌লিশ সদা জাগ্রত তেরাঙ্গা ঝান্ডা হা‌তে টহল দি‌চ্ছে; আর ওপা‌রে বাংলা‌দেশ পু‌লিশ। মা‌ঝে ইছামতী অব‌লিলায় মু‌ছে দি‌য়ে‌ছে দুই সীমান্তের বেড়াজাল। টাকী ঘাট থে‌কে আপ‌নি লঞ্চ বা বোর্ড ক‌রে  যে‌তে পা‌রেন মাছ রাঙা দ্বীপ। নদীর প‌লি জ‌মে  গ‌ড়ে ওঠা এক‌টি ছোট্ট দ্বীপ এটি। তার পর আপ‌নি পা‌ড়ি দি‌তে পা‌রেন সুন্দর ব‌নের উদ্দে‌শ্যে।
আর থাকার চিন্তা? তার জন্য টাকী গেস্ট হাউস তো আছেই। সুতরাং আর দেরী কেন? চায়‌লে বিভূ‌তিভুষন ব‌ন্দ্যোপাধ্যা‌য়ের আদি ভি‌টে পা‌নিতরেও এক চক্কর দি‌তে পা‌রেন। ইছাম‌তি সেতু পে‌রি‌য়ে মাত্র সাত কি‌লো‌মিটার দূ‌রে প্রকৃ‌তি পাগল এ মানুষ‌টির গ্রাম পা‌নিতর। য‌দিও বিভূ‌তিভুষ‌নের দাদু তরনীচরন ব‌সিরহা‌টের এই পা‌নিত‌রের গ্রাম ছে‌ড়ে উত্তর চ‌ব্বিশ পরগণার অপর  প্রান্ত বঁনগা‌তে বসবাস শুরু ক‌রেন।
সব মি‌লি‌য়ে টাকী পর্যটন কেন্দ্র যে এখন কতটা আকর্ষনীয় তা আপ‌নি এলেই উপল‌ব্ধি কর‌তে পার‌বেন।