টিডিএন বাংলা ডেস্ক: ব্রিটেনে রাস্তায়-ফুটপাতে রাত কাটায় ২৪ হাজারেরও বেশি ফকির-মিসকিন। রাস্তা ছাড়াও ঘরহীন অসহায় এ মানুষগুলোকে ট্রেন ও বাসের মতো গণপরিবহনেও ঘুমাতে দেখা যায়। বেসরকারি দাতব্য সংস্থা ক্রাইসিসের এক রিপোর্টে বিশ্বের অন্যতম উন্নত দেশটিতে ঘরহীন সুবিধাবঞ্চিত মানুষের এ করুণচিত্র তুলে ধরা হয়েছে।

হ্যারিয়ট-ওয়াট বিশ্ববিদ্যালয়ের গবেষকদের প্রস্তুত রিপোর্টটি বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে। দেশটিতে প্রতি বছরই আশঙ্কাজনক হারে বাড়ছে ঘরহীন মানুষের সংখ্যা। রিপোর্ট মতে, গত ৮ বছরে এই সংখ্যা বেড়েছে ১২০ শতাংশ বা ৫ গুণ। কিন্তু সরকারি হিসাবে এই সংখ্যা সবসময় কম দেখানো হয়।

দাতব্য সংস্থা ক্রাইসিসের রিপোর্টে বলা হয়েছে, রাস্তা, তাঁবু, ট্রেন বা বাসে ঘুমিয়ে কাটায় ব্রিটেনজুড়ে এমন মোট ২৪ হাজার ৩০০ মানুষকে পাওয়া গেছে। তবে সরকারি হিসাবে এ ধরনের মানুষের সংখ্যা মাত্র চার হাজার ৭৫১ জন। ঘরহীন মানুষের সরকারি এই হিসাবে সামাজিক সমস্যাটির প্রকৃত চিত্র তুলে ধরতে ব্যর্থ হয়েছে বলে নিশ্চিত করা হয়েছে রিপোর্টটিতে। রিপোর্টে বলা হয়েছে, এসব মানুষ খাদ্য, বস্ত্র ও বাসস্থানসহ সব ধরনের সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হছে। আগামী ক্রিসমাস দিনেও এভাবেই রাস্তাগুলোতে ঘুমিয়ে থাকতে দেখা যাবে তাদের। ব্রিটেনের তিনটি রাজ্যের মধ্যে এদের সংখ্যা ইংল্যান্ডেই সবচেয়ে বেশি। ২০১০ সাল থেকে রাজ্যটিতে এই সংখ্যা ১২০ শতাংশ বেড়েছে। অন্যদিকে স্কটল্যান্ডে বেড়েছে মাত্র ৫ শতাংশ। এই সময়ে এদের সংখ্যা ৭৫ শতাংশ বেড়েছে ওয়েলস রাজ্যটিতে। ক্রাইসিসের প্রধান নির্বাহী জন স্পার্কস বলেন, ক্রিসমাস আমাদের সবচেয়ে আনন্দের একটি উৎসব। কিন্তু এ দিনেও হাজার হাজার মানুষকে রাস্তার পাশে, তাঁবুতে এবং গণপরিবহনে অসহায়ভাবে ঘুরে বেড়াতে দেখা যাবে। এদিন বেশির ভাগ মানুষ পরিবার নিয়ে ভালো ভালো খাবার খাবে।