টিডিএন বাংলা ডেস্ক: দানশীল দেশের দিক দিয়ে ভারতকে পিছনে ফেলে এগিয়ে রয়েছে প্রতিবেশী দেশ বাংলাদেশ। দশম ওয়ার্ল্ড গিভিং ইনডেক্স অনুসারে, ১২৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৮১তম। এই তালিকায় প্রতিবেশী ভারত রয়েছে ৮২তম স্থানে।

অক্টোবরে প্রকাশিত এই প্রতিবেদন তৈরির জন্য গত ৯ বছর ধরে ১২৮টি দেশের ১৩ লাখ মানুষের ওপর জরিপ পরিচালনা করা হয়েছে। গ্যালাপ ওয়ার্ল্ড পুলের সহযোগিতায় প্রতিবেদনটি প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক চ্যারিটিজ এইড ফাউন্ডেশন (সিএএফ)।

সূচকের স্কোর অনুসারে, বাংলাদেশে অর্ধেক মানুষ অপরিচিতকে সহযোগিতা করেছেন, ১৬ শতাংশ দাতব্য কাজে অর্থ দিয়েছেন এবং স্বেচ্ছাশ্রম দিয়েছেন ১১ শতাংশ মানুষ। বাংলাদেশের সামগ্রিক স্কোর ২৬ শতাংশ। এই স্কোর তালিকার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের (৫৮ শতাংশ) অর্ধেক। মাত্র ১৬ শতাংশ স্কোর নিয়ে তালিকার তলানিতে রয়েছে চীন।

তালিকায় উন্নতি করা দশটি দেশের মধ্যে এশিয়ার ৫টি দেশ রয়েছে। তবে এর আগে তালিকার শীর্ষে থাকা মিয়ানমারের একধাপ অবনতি হয়েছে। তালিকায় দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতের অবস্থান সবচেয়ে খারাপ।

বাংলাদেশ ভারতের চেয়ে এগিয়ে থাকলেও পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা ও আফগানিস্তান থেকে পিছিয়ে আছে। তালিকার শীর্ষ ৫টি দানশীল দেশ হলো- যুক্তরাষ্ট্র, মায়ানমার, নিউ জিল্যান্ড, অস্ট্রেলিয়া ও আয়ারল্যান্ড। আর দানশীলতায় পিছিয়ে থাকা ৫টি দেশ হলো-ফিলিস্তিন, সার্বিয়া, ইয়েমেন, গ্রিস ও চীন।