টিডিএন বাংলা ডেস্ক: উস্কানী ও সরকার বিরোধী স্লোগান দেওয়ার অভিযোগে ইরানে গ্রেপ্তার হলেন ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট মেকাইয়ার। বিবিসির এক খবরে বলা হয়েছে, রবিবার সকালে মেকাইয়ার চুল কাটানোর উদ্দেশ্যে বেরিয়েছিলেন। নাপিতের দোকানে যাওয়ার আগে ব্রিটিশ রাষ্ট্রদূত ইরানে বিমান বিধ্বস্ত হয়ে নিহতদের স্মরণে আয়োজিত সমাবেশে যোগ দেন। সেই সমাবেশে পরবর্তীতে বিশৃংখলা সৃষ্টি হয়। অভিযোগ উঠে মেকাইয়ার উস্কানী ও সরকার বিরোধী স্লোগান দিয়ে বিশৃংখলার পরিবেশ সৃষ্টি করেন। এর পরেই তাকে নাপিতের দোকান থেকেই গ্রেফতার করা হয়। ইরানে ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট মেকাইয়ারের গ্রেপ্তারের ঘটনায় প্রচণ্ড ক্ষুব্ধ ব্রিটেন।

কোনও সাক্ষ্যপ্রমাণ বা উপযুক্ত তথ্য ছাড়া এভাবে কোনও রাষ্ট্রদূতকে গ্রেপ্তার করে ইরান আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে বলে বিবৃতি দিয়েছেন ব্রিটিশ বিদেশসচিব ডমিনিক রাব।

মেকাইয়ার রবিবার সকালে নিজের টুইটার পোস্টে দাবি করেছেন, তিনি কোনও বিক্ষোভে অংশ নেননি। ইরানে সরকারবিরোধী কোনও কাজকর্ম বা স্লোগানও দেননি। বিমান দুর্ঘটনায় মৃতদের পরিবারগুলিকে সমবেদনা জানাতে গিয়েছিলেন যা স্বাভাবিক। কারণ মৃতদের মধ্যে কয়েকজন ব্রিটিশ নাগরিকও ছিলেন। টুইটে তাঁর আরও দাবি, তিনি ফিরে যাওয়ার পাঁচ মিনিট পর বিক্ষোভ শুরু হয়েছিল।

বিমান বিধ্বস্তের ঘটনার শুরুতেই যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বলেছেন, ইরানের প্রশাসন গুরুত্বপূর্ণ অবস্থা পার করছে এবং এই মর্মান্তিক ঘটনার ঘটনার তদন্ত দাবি করেন তিনি।