টিডিএন বাংলা ডেস্ক : তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনায় এগিয়ে রয়েছেন রজব তাইয়্যেপ এরদোগান। স্থানীয় সময় সন্ধ্যা ৭টা পর্যন্ত ৪৫ শতাংশ ভোট গণনায় দেখা গেছে এরদোগান ৫৯ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মুহাররিন ২৬ ইনজে শতাংশ ভোট পেয়েছেন। আর সংসদ নির্বাচনে এরদোগানের একে পার্টি ৫৫ শতাংশ ও জেহেপে ১৪ শতাংশ ভোট পেয়েছে। তুর্কি বার্তা সংস্থা আনাদুলুর বরাতে আল জাজিরা এ খবর দিয়েছে।

রবিবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়। বিকেল ৫টায় (বাংলাদেশে সময় সন্ধ্যা ৮ টা) তা শেষ হয়। পাঁচ কোটি ৬০ লাখ ভোটারের অধিকাংশই এবারের নির্বাচনে ভোট দিয়েছেন। আর গত মাসে ৩০ লাখের বেশি অভিবাসী ভোটার ভোট দিয়েছেন।

২০১৯ সালের নভেম্বর মাসে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের কথা ছিল। কিন্তু এরদোগান তা এগিয়ে এনেছেন। নির্বাচনে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ছয়জন প্রার্থী। কোনো প্রার্থী শতকরা ৫০ ভাগ ভোট পেলে তাকে বিজয়ী ঘোষণা করা হবে। তবে তা না হলে আগামী ৮ জুলাই পুনর্নির্বাচন অনুষ্ঠিত হবে।

দুই মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন শেষে এরদোগান ২০১৪ সালের নির্বাচনে প্রেসিডেন্ট হিসেবে বিজয়ী হন। এছাড়া, গত বছরের এপ্রিল মাসে অনুষ্ঠিত গণভোটে শতকরা ৫২ ভাগ ভোটার সাংবিধানিক পরিবর্তনের প্রতি সমর্থন জানান এবং এর ফলে প্রেসিডেন্ট হিসেবে নির্বাহী ক্ষমতা গ্রহণের পথে সব রকমের বাধা দূর হয়।