donald Trump
ছবি ইন্টারনেট

টিডিএন বাংলা ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের বিতর্কিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে দেশটিতে বর্ণবাদী আচারণ বেড়েছে বলে নতুন এক গবেষণায় বলা হয়েছে। গত বুধবার পলিটিকো ম্যাগাজিন ও মর্নিং কনসাল্ট নামের একটি গবেষণা কোম্পানি এ তথ্য প্রকাশ করেছে। ভার্জিনিয়ার চার্লোটসভিলিতে ইউনাইট দ্য রাইট র‌্যালিতে সহিংসতার ঘটনার বর্ষপূতি উপলক্ষে এই গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়। ২০১৭ সালের ১১-১২ আগস্টের ওই সহিংসতায় তিনজন নিহত হয়।

তুর্কি গণমাধ্যম আনাদলুর প্রতিবেদনে বলা হয়েছে, নিবন্ধিত ভোটারের ৫৫ শতাংশ মনে করেন, ট্রাম্প যুগে বিভিন্ন ধর্ম ও বর্ণের মানুষের মধ্যে তিক্ততা তৈরি হয়েছে।

দেশটির শ্বেতাঙ্গ ভোটারদের বেশির ভাগ মনে করেন, বর্ণবাদী সম্পর্ক আগের চেয়ে খারাপ হয়েছে। আর হিসপ্যানিকদের মধ্যে ৬০ শতাংশ এবং আফ্রিকান আমেরিকানদের ৭৯ শতাংশ মনে করেন, বর্ণবাদী ঘটনা বেড়েছে।

তবে ক্ষমতাসীন রিপাবলিকানদের এক বড় অংশ মনে করছে, বর্ণবাদী সম্পর্কের উন্নতি হচ্ছে। অথচ বিরোধী শিবির ডেমোক্র্যাটদের ৮২ শতাংশ এর বিপরীত মত দিয়েছেন বলে গবেষণায় দেখা গেছে।

উল্লেখ্য, ২০১৭ সালের সহিংসতার কারণে এ বছর চার্লোটসভিলিতে ইউনাইট দ্য রাইট র‌্যালি করতে দেবে না স্থানীয় প্রশাসন। এ কারণে উনাইট দ্য রাইট র‌্যালির নেতাকর্মীরা দেশটির রাজধানী ওয়াশিংটন ডিসিতে আসছে রবিবার (১২ আগস্ট) র‌্যালির আয়োজন করেছে।