সূরা হুজরাত ও আর-রূমের আয়াত দুটির মাধ্যমে মানুষের সৃষ্টি, তাদের ভাষা ও জাতীয়তার বৈচিত্র এবং তাকওয়ার (আল্লাহ) স্মরণ করিয়ে দেয়া হয়েছে।
স্থানীয় সময় শনিবার ওয়াশিংটনে ট্রাম্পের ক্ষমতাগ্রহণ উপলক্ষে আয়োজিত জাতীয় প্রার্থনা সভায় ইমাম মোহাম্মদ মাগিদ এ আয়াত দুটি তেলাওয়াত করেন।
‘ন্যাশনাল ক্যাথেড্রাল’ নামের এ প্রার্থনা সভায় সব ধর্মের ২৬জন নেতার অন্যতম ছিলেন ওয়াশিংটনের ‘অল ডালাস এরিয়া মুসলিম সোসাইটির’ নির্বাহী পরিচালক ইমাম মাগিদ।
সুদানি বংশোদ্ভূত এ ইমাম প্রথমে সূরা হুজরাতের ১৩ নম্বর আয়াতের আরবী কেরাত পড়ে শোনান। পরে তিনি এ আয়াতের ইংরেজি অনুবাদও পড়েন।
এ আয়াতে বলা হয়ছে, ‘হে মানব জাতি, আমি তোমাদেরকে এক পুরুষ ও এক নারী থেকে সৃষ্টি করেছি এবং তোমাদেরকে বিভিন্ন জাতি ও গোত্রে বিভক্ত করেছি, যাতে তোমরা পরস্পরের পরিচিতি হতে পারো। নিশ্চয় আল্লাহর কাছে সেই ব্যক্তি সর্বাধিক সম্মানিত যে সর্বাধিক মুত্তাকি (আল্লাহভীরু)। নিশ্চয় আল্লাহ সব জানেন এবং সবকিছুর খবর রাখেন।
এরপর ইমাম মাগিদ সূরা আর-রুমের ২২ নম্বর আয়াতের কেরাত ও অনুবাদ পড়ে শোনান।
এ আয়াতে বলা হয়েছে, আল্লাহর নিদর্শনগুলোর অন্যতম হলো আসমান ও পৃথিবীর সৃষ্টি এবং তোমাদের ভাষা ও বর্ণের বৈচিত্র। নিশ্চয় এতে তাদের জন্যে নিদর্শনাবলী রয়েছে, যারা জ্ঞানী।