টিডিএন বাংলা ডেস্ক: জার্মানিতে মসজিদে হামলার পরিকল্পনা করায় গ্রেফতার হলেন ১২ জন উগ্র ডানপন্থী গোষ্ঠীর সদস্য। তাদের বিরুদ্ধে মসজিদে হামলা পরিকল্পনার অভিযোগ রয়েছে। এছাড়া রাজনীতিবিদ ও অভিবাসন প্রত্যাশীদের ওপর হামলার চক্রান্তে লিপ্ত ছিল তারা। এ ঘটনায় শুক্রবার ডার হার্তে কার্ন নামের ওই উগ্রপন্থী গোষ্ঠীর ১২ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। গোষ্ঠীটির সদস্য হিসেবে সন্দেহভাজন অপর এক ব্যক্তি পলাতক রয়েছে বলে জানা গেছে।

সম্প্রতি জার্মানিতে উগ্র ডানপন্থীদের তৎপরতা বেড়েছে। বিশেষ করে দেশটির পূর্বাঞ্চলে এক সময়কার কমিউনিস্ট শাসিত এলাকায় এই তৎপরতা বেশি দেখা যাচ্ছে। গত বছর পূর্বাঞ্চলীয় হলে শহরের একটি ইহুদি উপাসনালয় এবং এক রাজনীতিবিদকে হত্যার পর সেখানে গোপন গোষ্ঠীগুলোর বিরুদ্ধে তৎপরতা জোরদার করেছে কর্তৃপক্ষ।

ডার হার্তে কার্ন গোষ্ঠী প্রতিষ্ঠার তৎপরতায় লিপ্ত সন্দেহে গত সপ্তাহে চার জার্মান নাগরিককে আটক করা হয়। তাদের অর্থ, অস্ত্র এবং অন্যান্য সহয়তা দেওয়ায় পরে আরও কয়েকজনকে আটক করা হয়। আটক হওয়া ব্যক্তিরা মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের মাধ্যমে নিজেদের মধ্যে যোগাযোগ করে গত বছরের অক্টোবরে ডার হার্তে কার্ন গোষ্ঠী প্রতিষ্ঠা করে। তাদের সঙ্গে সোলজার অব ওদিন গোষ্ঠীর সম্পর্ক রয়েছে। পাঁচ বছর আগে এই উগ্রবাদী গোষ্ঠীটি ফিনল্যান্ডে প্রতিষ্ঠিত হয়।