টিডিএন বাংলা ডেস্ক: মার্কিন নাগরিকদের মাস্ক পরার উপদেশ বিষয়ক আলোচনায় গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরকারি কর্মকর্তাদের পরামর্শ দিয়ে বলেন, শিগগিরই মাস্ক পরার নতুন নিয়ম সুপারিশ করা হবে। তিনি বলেন, হিজাব মাস্কের চেয়ে বেশি কার্যকর, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) এটা সমর্থন করে না। এটা তার ব্যক্তিগত মতামত। মাস্ক না পাওয়া গেলে হিজাব পরা যেতে পারে।

সিডিসি বলেছে, স্বাস্থ্যকর্মীদের অবশ্যই মাস্ক পরতে হবে। মাস্ক পাওয়া না গেলে বাসায় তৈরি মাস্ক ব্যবহার করতে হবে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, তৈরির উপকরণের কারণে হিজাব ঘন, এটা মানুষের পুরোমুখ ঢেকে রাখে। এ কারণে এটা মাস্কের চেয়ে বেশি প্রতিরক্ষাম‚লক ব্যবস্থা।

ট্রাম্প বলেন, তিনি পুরো ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রকে বিচ্ছিন্ন করেননি। এটা অতিরঞ্জিত করা হয়েছে। তিনি কয়েকটি দেশ ভ্রমণে বিধিনিষেধ আরোপ করেছেন। কিছু মানুষ এ বিধিনিষেধ না মেনে ভ্রমণ করছেন। করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় যুক্তরাষ্ট্রে খাবারের সব মার্কেট বন্ধ করে দেওয়া হয়েছে। ক্রেতা না থাকায় ডেইরি অ্যাসোসিয়েশন দুধ ফেলে দিচ্ছে। করোনায় দেশটিতে শুক্রবার পর্যন্ত ২ লাখ ৪৫ হাজার ৪৪২ জন সংক্রমিত হয়েছে। মারা গেছে ৬ হাজার ৯৮ জন। সুস্থ হয়েছে ১০ হাজার ৪১১ জন। ওয়ার্ল্ডোমিটার, সিএনএন, রয়টার্স।