টিডিএন বাংলা ডেস্ক : সিরিয়ায় যুদ্ধের বিরাম নেই বললেই চলে। একের পর এক হামলা,বোমা বিস্ফোরণ গেলেই আছে। তাই সিরিয়া পরিনত হয়েছে যুদ্ধ বিদ্ধস্ত দেশে। যুদ্ধ বিদ্ধস্ত সিরিয়ায় ঘর বাড়ি হারিয়ে তিন সন্তানকে নিয়ে জর্ডন সীমান্তের শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছিলেন সিরিয়ান তরুণী। সেখানে প্রায় অনাহারেই দিন কাটছিল তাঁদের। প্রায় এক সপ্তাহ ধরে খাবারের একটি দানাও সন্তানদের মুখে তুলে দিতে পারেননি তিনি। খিদের জ্বালায় সন্তানদের মরতে দেখে আর সহ্য করতে পারেননি বছর আঠাশের সুনদুস ফতাল্লাহ।

ক্ষুধার্ত তিন সন্তানকে নিয়ে নিজের তাবুতে আগুন ধরিয়ে দেন তিনি। আশপাশের তাঁবুতে থাকা শরণার্থীরা ছুটে এসে তাঁদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেন। সেখানকার চিকিৎসকরা জানিয়েছেন সুনদুস এবং তাঁর তিন সন্তান আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছেন। পরিস্থিতি সংকটজনক জানিয়ে জর্ডনের সদর হাসপাতালে তাঁদের স্থানান্তরিত করা হয়েছে।

শুধু এই একটি ঘটনাই সিরিয়ার শরণার্থীদের মর্মান্তিক পরিস্থিতির কথা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে এমন নয়। এর থেকেও শোচনীয় পরিস্থিতির মধ্যে শরণার্থী শিবিরে দিন যাপন করছে সিরিয়ার মহিলা এবং শিশুরা। জীবন ধারণের ন্যূনতম পরিষেবাও তাঁরা পান না। অর্থ সংকটের পাশাপাশি চরম খাদ্য সংকটের মধ্য দিয়ে দিন যাপন করতে হচ্ছে তাঁদের। ‌‌

Advertisement
mamunschool