টিডিএন বাংলা ডেস্ক: যুক্তরাষ্ট্রের মেক্সিকো সীমান্তে অপেক্ষা করছেন দক্ষিণ আমেরিকা থেকে আসা হাজার হাজার শরণার্থী। তাদের সঙ্গে থাকা প্রায় ৫ হাজার শিশুর জন্য বাসস্থানের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে মার্কিন প্রশাসন। তবে সরকারি নির্দেশনা অনুযায়ী শুধু সঙ্গিহীন শিশুদের জন্যই বাসস্থান প্রস্তুতের কথা জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগন।

পেন্টাগন বৃহস্পতিবার জানায়, মার্কিন হেল্থ এন্ড হিউম্যান সার্ভিস (এইচএইচএস) শরণার্থী শিশুদের জন্য বাসস্থানের ব্যবস্থা করার অনুরোধ করেছে। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যেই শিশুদের জন্য বাড়ি তৈরি করতে জায়গা অনুসন্ধান করার অনুরোধও করা হয়েছে বলে পেন্টাগনের মুখপাত্র লে. কর্নেল জামি ডেভিস জানিয়েছেন।

মুখপাত্র বলেন, মার্কিন প্রতিরক্ষা বিভাগ সামরিক বাহিনীর সঙ্গে যৌথভাবে জায়গা অনুসন্ধান করবে এবং শিশুদের জন্য অস্থায়ী বাসস্থান তৈরি করবে।

তিনি আরো বলেন, মেক্সিকো সীমান্ত অতিক্রম করে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করে অভিবাসনপ্রত্যাশীরা বসবাসের অনুমতি চেয়েছে। সীমান্ত অতিক্রম করে আসার পর আটক হয়েছে ৬,৮২৫জন। তাদের অনেকেই শিশু যাদের সঙ্গে কোন অভিভাবক নেই। তাই তাদের নিরাপত্তা দিতে এই পদক্ষেপ নেয়া হচ্ছে।