টিডিএন বাংলা ডেস্ক : সন্ত্রাসবাদে মদদ দেয়ার অপরাধে আমেরিকার ১৫টি মার্কিন কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান। ইরানের সঙ্গে সহযোগিতা রয়েছে এমন প্রায় এক ডজন কোম্পানি ও ব্যক্তির বিরুদ্ধে আমেরিকা নিষেধাজ্ঞা আরোপ করার দুই দিন পর তেহরান পাল্টা পদক্ষেপ নিল।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইসরাইলের এমন ১৫টি কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হলো যেগুলো প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ইসরাইলের সন্ত্রাসবাদ ও অপরাধের প্রতি সমর্থন ও সহযোগিতা দিয়ে আসছে।
পররাষ্ট্র মন্ত্রণালয় আরো বলেছে, যেসব মার্কিন কোম্পানি নিষেধাজ্ঞার আওতায় পড়েছে, সেগুলোর সঙ্গে কোনো ধরনের লেনদেন করা যাবে না এবং এসব কোম্পানির সম্পদ বাজেয়াপ্ত করা হতে পারে। এছাড়া এসব কোম্পানির সঙ্গে সংশ্লিষ্ট কোনো ব্যক্তিকে ভিসা দেয়া যাবে না। মন্ত্রণালয়ের পক্ষ থেকে নিষেধাজ্ঞার আওতাভুক্ত কোম্পানিগুলোর একটি তালিকাও প্রকাশ করা হয়েছে।
প্রয়োজনে আরো মার্কিন কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে জানানো হয়েছে। ইরানের সহযোগী কয়েকটি কোম্পানি ও কয়েকজন ব্যক্তির বিরুদ্ধে আমেরিকার সাম্প্রতিক নিষেধাজ্ঞারও নিন্দা জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। (সূত্র : ওয়েবসাইট)