টিডিএন বাংলা ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, কুর্দিদের রক্ষা করার ব্যাপারে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ এবং তার দেশকে দায়িত্ব নিতে হবে। সাত হাজার মাইল দূর থেকে এ দায়িত্ব আমেরিকার পক্ষে নেয়া সম্ভব নয় বলে ট্রাম্প মন্তব্য করেছেন।

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে কুর্দি গেরিলাদের বিরুদ্ধে যখন তুরস্ক সামরিক অভিযান চালাচ্ছে তখন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এসব কথা বললেন। তিনি আরো বলেন, তুরস্ককে নিজেদের ভূখণ্ডকে রক্ষার জন্য লড়াইয়ের সুযোগ দেওয়া উচিত।মঙ্গলবার (১৫ অক্টোবর) টুইটারে দেওয়া এক পোস্টে সংশ্লিষ্টদের প্রতি তিনি এ আহ্বানটি জানান।

টুইট পোস্টে তিনি আরও বলেন, ‘যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় আইএস জঙ্গিদের কথিত খিলাফতকে শতভাগ পরাজিত করার পর আমি অঞ্চলটি থেকে মোটাদাগে মার্কিন সেনাদের সরিয়ে নিয়েছি। এবার সিরিয়া ও আসাদ সরকারকে কুর্দিদের রক্ষা করতে দিন। এমনকি তুরস্ককেও তাদের নিজ ভূখণ্ডের জন্য লড়াই করতে দিন। আমি আমার জেনারেলদের এরই মধ্যে বলে দিয়েছি, আমরা কেন শত্রু ভূখণ্ড সিরিয়া এবং আসাদ বাহিনীর জন্য লড়াই করছি?’

কুর্দি অধ্যুষিত শহরে প্রবেশ করেছে সিরিয়ার সেনারা

তিনি ওই পোস্টে আরো বলেন, যারা সিরিয়ার কুর্দিদেরকে রক্ষার জন্য সাহায্য করতে চাই তারা খুব ভালো কথা বলছে- তা সে রাশিয়া হোক, চীন হোক অথবা নেপোলিয়ান বোনাপার্ট। আমি আশা করি তারা সবাই এই মহান কাজটি করবে। আমরা সাত হাজার মাইল দূর থেকে এটা পারবো না।”

ডোনাল্ড ট্রাম্প আবারো প্রশ্ন তোলেন কেন তার প্রশাসন বাশার আসাদের মতো শত্রুর দেশকে রক্ষা করতে যাবে। কুর্দিদের বিরুদ্ধে তুরস্কের সামরিক অভিযান শুরুর পর যখন ডোনাল্ড ট্রাম্প প্রচণ্ড সমালোচনার মুখে তখন তিনি এই টুইটার বার্তা দিলেন। মার্কিন রাজনীতিবিদরা বলছেন, দীর্ঘদিন ধরে কুর্দিদেরকে সমর্থন দেয়ার পর এভাবে যুদ্ধের মুখে তাদেরকে ফেলে চলে আসা ডোনাল্ড ট্রাম্পের উচিত হয়নি। ইন্টারনেট