টিডিএন বাংলা ডেস্ক: নিহত সৌদি সাংবাদিক জামাল খাসোগিসহ অন্যান্য নিহত ও বন্দি সাংবাদিকদেরকেই ২০১৮ সালের বর্ষসেরা ব্যক্তিত্ব হিসাবে ঘোষণা করেছে টাইম ম্যাগাজিন।

গত ২ অক্টোবরে তুরস্কে ইস্তাম্বুলের সৌদি আরব কনস্যুলেটে নিহত ‘দ্য ওয়াশিংটন পোস্ট’ পত্রিকার কলামনিস্ট খাসোগির নামই রয়েছে তালিকার শীর্ষে।

নিহত অন্যান্য সাংবাদিকদের মধ্যে আছেন জুনে ম্যারিল্যান্ডের দৈনিক পত্রিকা ক্যাপিটাল গেজেটে বন্দুকধারীর হামলায় নিহত সাংবাদিকরা।

আর বন্দী সাংবাদিকদের মধ্যে আছেন, মিয়ানমারে সেনাবাহিনীর রোহিঙ্গা মুসলিম হত্যার প্রতিবেদন তৈরি করতে গিয়ে কারাদ- পাওয়া রয়টার্সের দুই সাংবাদিক ওয়া লোন এবং কিয়াও সোয়ে ও।

এছাড়াও, ফিলিপিন্সের স্বেচ্ছাচারী সরকারের সমালোচনা করার জন্য দেশটির একটি নিউজ ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা মারিয়া রেসাকে সম্মনিত করেছে টাইম।

ম্যাগাজিনটির প্রধান সম্পাদক বলেছেন, “খাসোগি, মারিয়া রেসা, ওয়া লোন এবং কিয়াও সোয়ে ও নিয়ে মোট চারজন সাংবাদিক এবং ক্যাপিটাল গেজেট কে এ বছরের সেরা হিসাবে স্বীকৃতি দেওয়া হয়েছে সাহসের সঙ্গে কাজ করতে গিয়ে ভয়ংকরভাবে মূল্য দেওয়ার জন্য।”

১৯২৭ সাল থেকে প্রত্যেক বছর বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের তালিকা প্রকাশ করে আসছে টাইম ম্যাগাজিন। এবার বর্তমান সময়ের নানা ঘটনাবলী তুলে আনতে গিয়ে মারাত্মক ঝুঁকি নিয়ে যে সাংবাদিকরা কাজ করছেন তাদের প্রতিনিধি হিসাবেই ওই কয়েকজন সাংবাদিককে বেছে নেওয়া হয়েছে বলে জানিয়েছে ম্যাগাজিনটি।

যুক্তরাষ্ট্র থেকে ফিলিপিন্স পর্যন্ত বিশ্বজুড়ে সংবাদপত্রের স্বাধীনতার ওপর আক্রমণের এ সময়ের সঙ্গে সঙ্গতি রেখেই বর্ষসেরা হিসাবে সাংবাদিকদেরকে নির্বাচন করা হয়েছে বলে মন্তব্য করেছেন ম্যাগাজিনটির সম্পাদক।