Non-Muslim members of the community watch a special prayer at the American Muslim Community Center Monday, June 13, 2016, in Longwood, Fla., after the mass-shooting at the Pulse Orlando nightclub. Dozens of people were killed at the gay nightclub in the deadliest shooting in modern U.S. history. (AP Photo/Phelan M. Ebenhack)

টিডিএন বাংলা ডেস্ক : গত এক দশকে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী মুসলিম জনসংখ্যা প্রায় দশ লাখ বৃদ্ধি পেয়েছে এবং মুসলিম জনসংখ্যার এই বৃদ্ধি অব্যাহত থাকলে ২০৪০ সালের মধ্যে মুসলিমরা ইহুদিদের সরিয়ে দিয়ে আমেরিকার দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় গ্রুপ হিসেবে আবির্ভূত হবে। মার্কিন গবেষণা সংস্থা ‘পিউ রিসার্চ সেন্টার’ এর একটি নতুন গবেষণা এই চিত্র ওঠে এসেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে বর্তমানে ঠিক কত সংখ্যক মুসলিম বাস করছে তার বিস্তারিত সংখ্যা নির্ণয় করা কঠিন, কারণ দেশটির সেনসাস ব্যুরো ধর্ম সম্পর্কে কোনো প্রশ্ন জিজ্ঞাসা করে না।

পিউ এর জনসংখ্যা গবেষণা এবং জরিপ ফলাফল অনুযায়ী, মোট মার্কিন জনসংখ্যার ১.১ শতাংশ হচ্ছে মুসলিম। পিউ’র অনুমান অনুযায়ী, ২০০৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে মুসলিম জনসংখ্যা ছিল প্রায় ২.৩৫ মিলিয়ন। মুসলিম জনসংখ্যা দেশটির ইহুদি জনসংখ্যার তুলনায় অনেক দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং ২০৫০ সালে মোট মার্কিন জনসংখ্যার মধ্যে মুসলিম জনসংখ্যা ৮.১ মিলিয়ন বা ২.১ শতাংশে পৌঁছাবে। প্রকৃতপক্ষে, প্রতি বছর গড়ে মার্কিন যুক্তরাষ্ট্রে মুসলিম জনসংখ্যা প্রায় ১,০০,০০০ করে বৃদ্ধি পায়।