রোহিঙ্গা শিশু তোহাইত, মনে করিয়ে দেয় সিরিয়ান আইলান কুর্দিকে
টিডিএন বাংলা ডেস্ক : মনে পড়ে আয়লান কুর্দির কথা ? হ্যাঁ সেই শিশু, সাগর তীরে মুখ থুবড়ে পড়েছিল যার নিথর দেহ। প্রায় একবছর আগে সিরিয়া থেকে বাঁচার আশায় বাবা-মায়ের সঙ্গে ছোট্ট নৌকায় চেপে বসেছিল তিন বছর বয়সী শিশু আয়লান কুর্দি। ভূমধ্যসাগর পাড়ি দিয়ে আশ্রয়ের আশায় যেতে চেয়েছিল গ্রীসে। কিন্তু সাগরের উত্তাল ঢেউ কেড়ে নিয়েছিল আয়লান কুর্দিকে।
এবার একই চিত্র আবারও ভেসে ওঠল মায়ানমারের নাফ নদীর তীরে। কাদায় মুখ থুবড়ে পড়ে আছে ১০ মাসের একটি নিষ্পাপ শিশু। হলুদ রঙের জামা পরে নিথর হয়ে পড়ে রয়েছে তোহাইত নামের রোহিঙ্গা মুসলিম শিশুটি। এটা কী সত্যিই তোহাইতের মৃতদেহ পড়ে রয়েছে কাদায় মুখ থুবড়ে, নাকী পড়ে রয়েছে মানবতা?
প্রাণে বাঁচতে রোহিঙ্গাদের ১৫ জনের একটি দল বাংলাদেশের দিকে আসার চেষ্টা করছিল। তারা নৌকায় চেপে  কিছুদূর যেতেই নাফ নদীতে নৌকাটি ডুবে যায়। গত রোববার রাতে সংগঠিত এই ঘটনায় তোহাইতের পাশাপাশি আরো কিছু শিশুসহ ২০ এর বেশি রোহিঙ্গার প্রাণহানি ঘটেছে বলে বিশ্বস্ত সূত্রে খবর পাওয়া গিয়েছে। ছোট্ট শিশু তোহাইতের মুখ থুবড়ে পড়া ছবি ইতিমধ্যে বিভিন্ন সোশ্যাল সাইটে ভাইরাল হয়ে গিয়েছে।
কিন্তুু প্রশ্ন একটাই যে এই মুখ থুবড়ে থাকা  ছোট্ট তোহাইতর মৃত্যু পারবে কি এশিয়া তথা বিশ্বের তাবড় নেতাদের কাঁদাতে ? নাকি আরও তোহাইত, আয়লানদের লাগবে পাষাণ হৃদয় নেতাদের জাগাতে !!!
Advertisement
mamunschool