টিডিএন বাংলা ডেস্ক :  কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড রদ মামলার শুনানি মুলতুবি রাখার পাক আবেদন বাতিল করে দিল আন্তর্জাতিক আদালত। বাতিল হল নতুন অ্যাড-হক বিচারপতি নিয়োগের জন্য ইসলামাবাদের আর্জিও।
নেদারল্যান্ডসের হেগ শহরে চলেছে পাক জেলে বন্দি কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড কার্যকর করা নিয়ে মামলার শুনানি। মঙ্গলবার পাকিস্তানের অ্যাটর্নি জেনারেল আনওয়ার মনসুর খান দাবি করেন, এই মামলা আন্তর্জাতিক আদালত অবিলম্বে মুলতুবি রাখুক। কিন্তু তাঁর আর্জিতে সম্মত হননি জুরিরা। এমনকি, অ্যড হক বিচারপতির অসুস্থতার কারণে তাঁর পরিবর্তে নতুন বিচারপতি নিয়োগের জন্য পাকিস্তানের আবেদনও এদিন খারিজ হয়ে গিয়েছে।
আদালত স্পষ্ট জানিয়ে দিয়েছে, পাকিস্তানের বহাল করা অ্যাড হক বিচারপতির অনুপস্থিতিতেই শুনানি জারি থাকবে।

কুলভূষণ যাদব মামলার শুনানিতে প্রথম থেকে পাকিস্তানের বিরুদ্ধে তীব্র ভাষায় সওয়াল করেন ভারতের তরফে আইনজীবী হরিশ সালভে। তিনি তাঁর সওয়ালে বলেন, পাকিস্তানে বন্দি কুলভূষণ যাদবের সঙ্গে ভারতের কূটনীতিকদের দেখা না করতে দিয়ে ভিয়েনা কনভেনশনের নিয়ম লঙ্ঘন করা হয়েছে। ভারতীয় দূতাবাসকে অনুমতি না দিয়ে দীর্ঘদিন বন্দি করে রাখা হয়েছে কুলভূষণ যাদবকে। যা ভিয়েনা কনভেশনের আইন গুরুতরভাবে লঙ্ঘন করা হচ্ছে। এমনকি ভারতের তরফে অভিযোগ করা হয়, কুলভূষণকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে ব্যবহার করছে পাকিস্তান। পাকিস্তান শুনানিতে কী সওয়াল করে এখন সেটাই দেখার।