টিডিএন বাংলা ডেস্ক :  গাফিলতি ঢাকতেই আমাদের ঘাড়ে দোষ চাপাচ্ছে দিল্লি। এভাবেই পুলওয়ামা হামলার দায় ঝেড়ে ফেলল পাকিস্তান। বুঝিয়ে দিল, তারা সন্ত্রাসের বিষবৃক্ষ লালন-পালন করার ক্ষেত্রে আছে একই তিমিরে। এখানেই থেমে না থেকে তাদের পাল্টা দাবি, নিজেদের নিরাপত্তার গাফিলতি ঢাকতেই বরাবরের মতো ইসলামাবাদের উপর দোষ চাপাচ্ছে ভারত।
রবিবার পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়জল টুইটে লেখেন, ‘এই ভিত্তিহীন অভিযোগগুলি খারিজ করে দেওয়া হচ্ছে, কারণ হামলার সামান্য পরেই কোনও তদন্ত ছাড়া এই অভিযোগ করছে এনেছে দিল্লি।’

১৪ তারিখ পুলওয়ামায় জইশ হামলায় ৪২ জন জওয়ান শহিদ হওয়ার পর পাকিস্তানের এই প্রতিক্রিয়া তাৎপর্যপূর্ণ। ইসলামাবাদের দাবি, ভারতের উচিত তদন্ত করে এর কারণ খুঁজে বের করা এবং গাফিলতির জন্য যে হামলা হয়েছে, তা নিয়ে নিরাপত্তা ব্যবস্থা ও গোয়েন্দা বিভাগকে প্রশ্ন করা।
এর আগে শনিবার পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিও বলেছিলেন, ‘পাকিস্তানের বিরুদ্ধে দোষ দেওয়াটা সহজ। তবে এতে সমস্যার সমাধান হবে না। পৃথিবী এটা বিশ্বাস করবে না।’

মুম্বই হামলার পরেও ভারত বিভিন্ন ডশিয়ারে প্রমাণ দিয়েছে পাক মাটিতে বসেই হামলার ব্লুপ্রিন্ট রচনা করা হয়েছে। এরপরেও দায় এড়িয়েছে পাকিস্তান। সেদেশে সন্ত্রাসবাদকে মদত দেওয়া হয় -এটা এখন সারা পৃথিবী জানে। এরপরেও পাকিস্তান সন্ত্রাস দমনে কোনো পদক্ষেপই করে না। উল্টে সন্ত্রাসবাদীদের হয়ে  গলা ফাটায়। এটাই পাকিস্তান! কী করে পাকিস্তান ভুলে যায় সন্ত্রাসের কালো ছায়া তাদের দেশকেও রেহাই দেয় না। এত কিছুর পরেও কি পাল্টাবে না ইসলামাবাদ?