টিডিএন বাংলা ডেস্ক : আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন স্থগিত করা হয়েছে। পূর্বপরিকল্পনানুযায়ী দেশটির প্রেসিডেন্ট নির্বাচন আগামী এপ্রিলে হওয়ার কথা থাকলেও নতুন তারিখ অনুযায়ী ২০ জুলাই ভোটের জন্য নির্দিষ্ট করা হয়েছে। প্রক্রিয়াগত সমস্যার কারণেই ভোটটি স্থগিত করে নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে বলে দেশটির নির্বাচন কমিশনের মুখপাত্র আব্দুল আজিজ ইব্রাহিমী জানিয়েছেন।

গত অক্টোবরে আফগানিস্তানের পার্লামেন্ট নির্বাচনে ভোটার তালিকা সংক্রান্ত বেশ কিছু সমস্যা হয়েছিলো। নির্বাচন কমিশন ভোট আয়োজনে গতবার যেসকল সমস্যার সম্মুখিন হয়েছিলো তা সমাধান করতেই এই সময় নিয়েছে বলে রোববার ইব্রাহিমী জানান।

পার্লামেন্ট নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগ উঠেছিলো। এ নিয়ে যেকোন ধরণের সমালোচনা এড়াতে বায়োমেট্রিক পদ্ধতিতে ভোটার নিবন্ধন বিষয়ে নির্বাচন কর্মকর্তাদের আরো বেশি প্রশিক্ষণ প্রয়োজন। তাদের দুর্বলতার কারণেই গত নির্বাচনে ভোটাররা নিবন্ধিত তালিকায় তাদের নাম খুঁজে না পাওয়া সংক্রান্ত সমস্যার সম্মুখিন হয়েছে।

উল্লেখ্য, ভোট কেন্দ্র দেড়িতে খোলা হয়েছে, ভোট গণনা সুষ্ঠু না হওয়া সহ বেশ কিছু অভিযোগে একই কেন্দ্রে দ্বিতীয় দিনেও ভোটগ্রহণ করতে হয়েছে। কোন কোন আসনে ভোটের ফল জালিয়াতির অভিযোগে আদালতের দ্বারস্থ হওয়ায় এখনো কেউ জয়ী ঘোষিত হয়নি।