টিডিএন বাংলা ডেস্ক : যুক্তরাষ্ট্রের মিশিগান থেকে নির্বাচিত ডেমোক্র্যাটিক প্রতিনিধি রাশিদা তালিব ঘোষণা দিয়েছেন আগামী মাসে মার্কিন কংগ্রেসের শপথ গ্রহণ অনুষ্ঠানে তিনি ঐতিহ্যবাহী ফিলিস্তিনি পোশাক পরে উপস্থিত হবেন। শুক্রবার সামাজিক ইনস্টাগ্রামে পোশাকের একটি ছবি পোস্ট করার মাধ্যমে এই ঘোষণা দিয়েছেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম এখবর জানিয়েছে। রাশিদা তালিব লিখেছেন, এই পোশাক পরেই আমি কংগ্রেসে শপথ নেব। ফিলিস্তিনি থোব, আমার মায়ের জন্য।

থোব হলো পায়ের গোড়া পর্যন্ত লম্বা একধরনের পোশাক। আরববিশ্ব ও আফ্রিকার কিছু অঞ্চলে এই পোশাক পরার প্রচলন রয়েছে। ফিলিস্তিনি থোব কাপড়ে লাল রঙের কারুকাজের জন্য পরিচিত। ঐতিহাসিকভাবেই ফিলিস্তিনের প্রতিটি শহরের নিজস্ব ঢঙয়ের থোব রয়েছে।

মার্কিন কংগ্রেসে প্রথম ফিলিস্তিনি আমেরিকান নারী সদস্য তালিব। সোমালি আমেরিকান ইলহান ওমর ও রাশিদা তালিব যুক্তরাষ্ট্রের কংগ্রেসে নির্বাচিত প্রথম মুসলিম নারী। নভেম্বরে উভয়েই নির্বাচিত হন।

ফিলিস্তিনি অভিবাসী বাবা-মায়ের সন্তান হিসেবে যুক্তরাষ্ট্রের ডেট্রয়টে জন্ম তালিবের। তার মায়ের জন্ম ইসরাইলের অধৈব দখলকৃত পশ্চিম তীরের রামাল্লার কাছে বেইত উর আল-ফাউকা গ্রামে। আর বাবার জন্মস্থান পূর্ব জেরুজালেমের বেইত হানিনা। ২০০৮ সালে মিশিগানের আইনসভায় প্রথম মুসলিম নারী সদস্য নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছিলেন।