টিডিএন বাংলা ডেস্ক: ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া ট্রাম্পকে সাহায্য করেছিল, এমনই এক চাঞ্চল্যকর রিপোর্ট পেশ করল সিনেটের গোয়েন্দা কমিটি। গোয়েন্দাদের রিপোর্ট অনুযায়ী, রিপাবলিকান নেতৃত্বাধীন দলের অনুসন্ধানে দেখা গেছে যে, রাশিয়া ট্রাম্পকে ২০১৬ সালের নির্বাচনে সহায়তা করেছিল।

সিনেটের রিপাবলিকান নেতৃত্বাধীন দলের তদন্তে মঙ্গলবার এক প্রতিবেদনে বলা হয়েছে যে, রাশিয়া ২০১৬ সালের রাষ্ট্রপতি নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে সহায়তা করেছিল। সিনেটের গোয়েন্দা কমিটি ২০১৬ সালের নির্বাচনের তদন্ত করে প্রতিবেদনে বলেছে যে, সেন্ট পিটার্সবার্গ-ভিত্তিক ইন্টারনেট গবেষণা সংস্থা (আইআরএ) দ্বারা পরিচালিত একটি সোশ্যাল মিডিয়া প্রচারে হেরফের করে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচনের ক্ষেত্রে রাশিয়ার অনুকূল প্রার্থীকে সমর্থন করেছিল।

ওই কমিটি আবিষ্কার করেছে যে, আইআরএ হিলারি ক্লিনটনের সাফল্যের সম্ভাবনা গুলিকে ক্ষতিগ্রস্থ করে এবং ক্রেমলিনের নির্দেশে ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন করে ২০১৬ সালের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের উপর প্রভাব ফেলেছিল। কিন্তু এরপরেও ট্রাম্প ডেমোক্র্যাটদের বিরুদ্ধে পাল্টা ইউক্রেনের সাথে হাত মেলানোর অভিযোগ এনেছেন। আসন্ন ২০২০ নির্বাচনে এই নিয়ে আলোড়নের সৃষ্টি হয়েছে।