টিডিএন বাংলা ডেস্ক : সন্ত্রাসবিরোধী লড়াই এবং মধ্যপ্রাচ্যের শান্তি ও স্থিতিশীলতায় মস্কোর সঙ্গে তেহরান ঘনিষ্ঠভাবে কাজ করবে বলে জানিয়েছেন ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি। মঙ্গলবার ক্রেমলিনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে একথা জানান তিনি।

দুই দেশের সম্পর্ক বর্তমানে গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে উল্লেখ করে ইরানি প্রেসিডেন্ট বলেন- সামনের দিনগুলোতে পারস্পরিক সম্পর্কোন্নয়ন আরও ত্বরান্বিত হবে। মস্কো-তেহরান সম্পর্ক, তৃতীয় কোনো দেশের স্বার্থ-বিরোধী নয় বলেও মন্তব্য করেন রুহানি। বৈঠকে, ইরানকে রাশিয়ার গুরুত্বপূর্ণ ও আস্থাভাজন অংশীদার হিসেবে উল্লেখ করেন পুতিন।
জ্বালানি সহায়তা বৃদ্ধি ও তেলের বিশ্ববাজারে অস্থিরতা কমাতে রাশিয়া-ইরান একসঙ্গে কাজ করবে বলে প্রতিশ্রতি দেন রুশ প্রেসিডেন্ট। আগের বছরের তুলনায় ২০১৬ সালে ইরানের সঙ্গে রাশিয়ার বাণিজ্য ৭০ শতাংশ বেড়েছে বলেও জানান তিনি।
এদিন, রাশিয়ার সঙ্গে রাজনীতি, অর্থনীতি, বিজ্ঞান, সংস্কৃতি, আইন ও বিচারিক সহায়তাসহ বিভিন্ন বিষয়ে ১৪টি সমঝোতা স্মারক সই করে ইরান। এ সফরে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানিকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করে মস্কো স্টেট বিশ্ববিদ্যালয়।