টিডিএন বাংলা ডেস্কঃ গত ছয় বছরের যুদ্ধে সিরিয়ার লাখ লাখ মানুষ নিহত হওয়া ছাড়াও ২২,৬০০ কোটি ডলারের আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে দেশটি বলে বিশ্ব ব্যাংক জানিয়েছে

সোমবার বৈরুতে প্রকাশিত এক প্রতিবেদনে বিশ্ব ব্যাংক এ তথ্য জানিয়ে বলেছে যে, ২০১১ সালের মার্চ মাসে শুরু হওয়া সিরিয়া সংকটে কয়েক লাখ মানুষ হতাহত হওয়ার পাশাপাশি দেশটির প্রায় অর্ধেক জনগোষ্ঠী শরণার্থীতে পরিণত হয়েছে।

বিশ্ব ব্যাংক আরও বলেছে, যুদ্ধে সিরিয়ার বিভিন্ন এলাকার যে মারাত্মক ক্ষতি হয়েছে তাকে শুধুমাত্র দেশটির ‘অবকাঠামোর ক্ষতি’র গণ্ডিতে সীমাবদ্ধ রাখা যাবে না। বিশ্বব্যাংকের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা বিষয়ক উপপ্রধান হাফেজ ঘানিম বলেন, যুদ্ধের কারণে সিরিয়ার সামাজিক ও অর্থনৈতিক ভিত্তি পুরোপুরি ধসে পড়েছে।

বিশ্ব ব্যাংকের করা হিসাব অনুযায়ী, বিদেশি মদদে সিরিয়ার ওপর যুদ্ধ চাপিয়ে দেয়ার পর থেকে দেশটির জিডিপি’র ক্ষতি হয়েছে ২২৬ বিলিয়ন ডলার যা সেদেশের ২০১০ সালে অর্জিত জিডিপি’র চারগুণ।

বিশ্ব ব্যাংকের প্রতিবেদনে আরো বলা হয়েছে, সিরিয়ার যুদ্ধ যদি চলতি বছর শেষ হয়ে যায় তাহলে আগামী চার বছরে দেশটির জিডিপি প্রবৃদ্ধি সংকট শুরুর আগের ৪১ শতাংশ পর্যন্ত অর্জন করতে সক্ষম হবে। (সূত্রঃপার্সটুডে)