টেরেসা মে'র পদত্যাগ, প্রথম মুসলিম প্রধানমন্ত্রী হচ্ছে ব্রিটেনে! গুঞ্জন

টিডিএন বাংলা ডেস্ক : ব্রেকসিট ইস্যুতে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে’ শুক্রবারই পদত্যাগের ঘোষণা দিয়েছেন। আগামী ৭ ই জুন পদত্যাগ করবেন তিনি। পদত্যাগের কথা ঘোষণা হতেই পরবর্তী প্রধানমন্ত্রী কে হচ্ছেন তা নিয়ে শুরু হয়েছে তুমুল জল্পনা। প্রধানমন্ত্রী পদে উঠে আসছে বেশ কয়েকজনের নাম। তার মধ্যে অন্যতম দেশটির বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ। তিনি প্রধানমন্ত্রী হলে ব্রিটেনের প্রথম কোনো মুসলিম প্রধানমন্ত্রী হবেন। জাবিদের পাশাপাশি জেরেমি হান্ট, ডোমেনিকান রব, মাইকেল গভ, আন্দ্রে লিডসাম সহ একাধিক নেতার নাম উঠে এসেছে।

বৃটেনের প্রভাবশালী সংবাদ মাধ্যম গার্ডিয়ান ও ফরাসি বার্তা সংস্থা এএফপির মতো আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সম্ভাব্য প্রধানমন্ত্রীর তালিকায় নাম উঠে এসেছে সাজিদের। স্বভাবতই তুঙ্গে জল্পনা।

এএফপির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, পাকিস্তানি অভিবাসী বাস-চালকের সন্তান সাজিদ জাভিদ একটি আধুনিক, বহু-সংস্কৃতি ও মেধাভিত্তিক ব্রিটেনের প্রতিচ্ছবি। অর্থনৈতিকভাবে উদারপন্থী সাজিদ জাভিদ ২০১৬ সালে ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষেই ভোট দিয়েছিলেন। তাকে নিয়ে বিতর্কের সৃষ্টি হলেও ২০১৮ সালে ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ার পরেই ক্যারিবীয় অভিবাসী শিশুদের ওপর এক কেলেঙ্কারি সামাল দিয়ে সকলের প্রশংসা কুড়ান মাত্র ৪৯বছর বয়সী এই নেতা।