donald Trump
ছবি ইন্টারনেট

টিডিএন বাংলা ডেস্ক: যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল ইনটেলিজেন্স এজেন্সি’র (সিআইয়ের ) বেশ কয়েকজন সাবেক পরিচালক এবং দেশটির ছয়জন সিনিয়র গোয়েন্দা কর্মকর্তা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিন্দা জানিয়ে নজিরবিহীন একটি বিবৃতি দিয়েছেন। সিআইএ কর্মকর্তারা তাদের সহকর্মী জন ব্রিননানকে কালো তালিকাভুক্ত করার ট্রাম্পের সিদ্ধান্তের কারণে এই নিন্দা জানান। রিপাবলিকান ও ডেমোক্রেটিক প্রেসিডেন্টদের নিয়োগ দেয়া রবার্ট গেটস, জর্জ টেনেট, পোর্টার গোস, লিয়ন প্যানেট্রা এবং ডেভিড পেট্রাউসসহ সাবেক সিআইএ-প্রধানগণ জন ব্রিননানের ওপর থেকে নিরাপত্তা অনুমোদন সরিয়ে নেয়ার জন্য ডোনাল্ড ট্রাম্পের নিন্দা জানান। আরো কয়েকডজন সাবেক সিআইএ কর্মকর্তা এই বিবৃতির প্রতি তাদের সমর্থন জানিয়েছেন।
বিবৃতিতে বলা হয়, জন ব্রিনননের ব্যাপারে ট্রাম্পের পদক্ষেপ এবং একইভাবে সাবেক কর্মকর্তাদের ওপর হুমকি এজন্য যে তারা যাতে নিরাপত্তা অনুমোদন না পায় এবং এর লক্ষ্য হচ্ছে তাদের কন্ঠরোধ করা। ট্রাম্পের এই পদক্ষেপকে ‘অন্যায্য এবং অত্যন্ত দু:খজনক’ উল্লেখ করে তারা জোর দিয়ে বলেন, ‘রাজনৈতিক হাতিয়ার হিসেবে নিরাপত্তা অনুমোদন প্রদান অথবা প্রত্যাহারের ঘটনা এর আগে এমন করে কখনো দেখিনি।’
বিবৃতিতে সাক্ষরকারীদের মধ্যে দুইজন ন্যাশনাল ইন্টেলিজেন্সর সাবেক পরিচালক জেমস ক্লাপার এবং সিআইয়ের সাবেক পরিচালক মাইকেল হেইডেনের ব্যাপারে ট্রাম্প অনুরূপ সিদ্ধান্ত নিয়েছিলেন। ওসামা বিন লাদেনকে হত্যাকারী ইউএস নেভি সিলের কমান্ডার সাবেক এডমিরাল উইলিয়াম ম্যাক রাভেন ট্রাম্পের এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানান।