টিডিএন বাংলা ডেস্ক: আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে সহায়তা চেয়ে চিঠি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার এক বিবৃতিতে এই তথ্য জানান পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরি। খবর রয়টার্স।

কয়েক সপ্তাহ সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের লড়াইয়ে পাকিস্তান ‘কিছুই করেনি’ বলে মন্তব্য করেছিলেন ট্রাম্প। তার এই মন্তব্যের পর পাকিস্তান মার্কিন রাষ্ট্রদূতকে তলব করে তার প্রতিবাদ জানিয়েছিল। সেই পাকিস্তানের কাছেই সাহায্য চাইতে হলো মার্কিন প্রেসিডেন্টকে। আফগানিস্তানে তালেবানদের সঙ্গে শান্তি আলোচনায় প্রধানমন্ত্রী ইমরান খানের সাহায্য চাইলেন ট্রাম্প।

তথ্যমন্ত্রী জানান, ট্রাম্প স্বীকার করেছেন এই যুদ্ধে পাকিস্তান ও যুক্তরাষ্ট্র উভয়েরই অনেক ক্ষতি হয়েছে। তিনি দুই দেশকে একসাথে কাজ করার আহ্বান জানিয়েছেন।

আফগান যুদ্ধে অবসান একমাত্র রাজনৈতিক আলোচনার মাধ্যমেই সম্ভব বলে পাকিস্তান সবসময় বিশ্বাস করে এসেছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, আলোচনায় আগ্রহ প্রকাশ করায় যুক্তরাষ্ট্রকে স্বাগত জানিয়েছে পাকিস্তান।
গত আগষ্টে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে এই প্রথম সরাসরি যোগাযোগ করলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। আফগান যুদ্ধে ইতি টানতে চান সেদেশের প্রেসিডেন্ট আসরাফ ঘানিও। গত সপ্তাহে জানা যায়, তালেবানের সঙ্গে শান্তি আলোচনা শুরু করতে ১২ জনের একটি টিম তৈরি করেছেন তিনি। যারা শান্তি স্থাপনে তালেবানের সঙ্গে আলোচনা করবে।