টিডিএন বাংলা ডেস্ক : তুরস্কে একটি বহুতল বিল্ডিং ভেঙে মারা গেছে ২১ এবং গুরুতর আহত হয়েছেন ১৪ জন। ঘটনাটি তুরস্কের ইস্তাম্বুল নগরীতে শনিবার ঘটে বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি।

দেশটির প্রেসিডন্ট রিসেপ তাইপ এরদোগান বলেছেন, কর্তৃপক্ষকে এই দূর্ঘটনা থেকে শিক্ষা নিতে হবে।

বুধবার ইস্তামুল নগরীর এশিয়া অংশে অবস্থিত কারতাল এলাকায় আটতলা বিল্ডিংটি ধসে পড়ে। তবে কি কারণে এই দুর্ঘটনা ঘটেছে এখনো তা জানা যায়নি।

এরদোগান শনিবার ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি বলেন, ‘এই দুর্ঘটনা থেকে আমাদের বড় ধরনের শিক্ষা নেয়া উচিত। এরপর যেন এ ধরনের দুর্ঘটনা না ঘটে তার জন্য আমরা জরুরি পদক্ষেপ গ্রহণ করব।’

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী সোয়লু সাংবাদিকদের বলেন, এই ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ২১ জনে ও আহতের সংখ্যা ১৪ জনে দাঁড়িয়েছে।

তিনি আরো বলেন, ‘ভবনটির ধ্বংসস্তুপের নিচে ৩৫ জন আটকা পড়েছেন বলে আমাদের ধারণা। এখন পর্যন্ত ৩৫ জন নিখোঁজ রয়েছে।’ তল্লাশী তৎপরতা অব্যাহত আছে বলে জানান তিনি।

ধ্বংস্তুপ অপসারণে ক্রেনের সহায়তায় বেশ কয়েকজন উদ্ধারকর্মী কাজ করে যাচ্ছে। তুরস্কের কর্তপক্ষ জানিয়েছে, ৪৩ জন ভবন থেকে বেরিয়ে গেছে।

পরিবেশমন্ত্রী কুরাত কুরুম বলেন, ব্লকটিতে ১৪টি অ্যাপার্টমেন্ট ও তিনটি ব্যবসা প্রতিষ্ঠান ছিল। তিনি এরদোগানের সঙ্গে ঘটনাস্থল পরিদর্শন করেন।

তুরস্কের গণমাধ্যমে বলা হয়, আট তলা ভবনটির তিনটি তলা অবৈধভাবে নির্মাণ করা হয়েছিল। ১ কোটি ৫০ লাখ জনসংখ্যা অধ্যুষিত এই নগরীতে প্রায়ই এ ধরনের অবৈধ স্থাপনা ও ভবন নির্মাণ করা হয়।