Republican presidential candidate Donald Trump waits to speak as he is introduced at the New York Veterans Police Association during a campaign event in the New York City borough of Staten Island, NY, on April 17, 2016. New York State Primaries will held on April 19, 2016. (Photo by Anthony Behar) *** Please Use Credit from Credit Field ***

টিডিএন বাংলা ডেস্ক: আমেরিকা যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হচ্ছে ৭ টি দেশের নাগরিকের প্রবেশাধিকার। মায়ানমার, নাইজেরিয়া, সুদান, বেলারুশ, ইরিত্রিয়া, কিরগিজস্থান ও তাঞ্জানিয়ার জন্য মার্কিন ভিসা নিষিদ্ধ করতে চলেছে ট্রাম্প প্রশাসন। বুধবার এমনটাই জানিয়েছে হোয়াইট হাউজ। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প সুইজারল্যান্ডের ডেভসে আয়োজিত অনুষ্ঠান ‘ওয়াল্ড ইকনোমিক ফোরামে’ বলেন, এই ৭ টি দেশের লোকজন চরমপন্থি, সন্ত্রাসী, মানবতার শক্র। এমনকি তিনি ৭ দেশের লোকজনকে যুক্তরাষ্ট্রের জন্যে বিপজ্জনক বলেও মন্তব্য করেন। আর সেই কারনে এই ৭ দেশের জন্য মার্কিন ভিসা নিষিদ্ধ করতে চলেছে যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, এর আগেও ২০১৭ সালের জানুয়ারিতে দায়িত্ব গ্রহণের পরই প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর কোরিয়াসহ মুসলিম অধ্যুষিত ৭ দেশের নাগরিকের জন্য মার্কিন ভিসা নিষিদ্ধের আদেশ জারি করেন। এগুলো হচ্ছে- ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া এবং ইয়েমেন। ভেনেজুয়েলার রাজনীতিকদেরকেও নিষিদ্ধের আওতায় রাখা হয়েছে যুক্তরাষ্ট্রের ভিসা থেকে। এমন নির্দেশের বিরুদ্ধে ফেডারেল কোর্টের স্থগিতাদেশের মধ্যেই নতুন আরেকটি নির্দেশ জারির আভাস দিলেন প্রেসিডেন্ট ট্রাম্প।