টিডিএন বাংলা ডেস্ক : বিগত প্রজন্মের চেয়ে বিশ্ব এখন সবচেয়ে বিপজ্জনক পরিস্থিতিতে রয়েছে বলে হুশিয়ারি করেছেন নর্থ আটলান্টিক ট্রিইটি অর্গাইনাইজেশনের (ন্যাটো) মহাসচিব জেন্স স্টলটেনবার্গ। ইউরোপ সীমান্তে রাশিয়ার ১ লাখ সেনা সমাবেশ ও উত্তর কোরিয়ার অব্যাহত পরমাণু বোমা পরীক্ষার পরিপ্রেক্ষিতে এ মন্তব্য করেন তিনি।

সামরিক এ জোটের প্রধান বলেন, নিছক কয়েকটি হুমকি বিশ্বকে ধ্বংসের দ্বারপ্রান্তে এনে দাঁড় করিয়েছে। এস্তোনিয়ায় টাপা সামরিক ঘাঁটিতে ন্যাটো জোটের যুদ্ধক্ষেত্র পরিদর্শন শেষে গত শুক্রবার গার্ডিয়ানকে এসব কথা বলেন তিনি।

স্টলটেনবার্গ বলেন, ‘গত ত্রিশ বছরের মধ্যে বিশ্ব এখন সবচেয়ে বিপজ্জনক পরিস্থিতিতে নিমজ্জিত। বিশ্ব এখন আরও অনিশ্চয়তায় ধাবিত, আরও দুর্বোধ্য। কারণ এ মুহূর্তে আমাদের সামনে রয়েছে বহু চ্যালেঞ্জ।’

তিনি আরও বলেন, ‘আমাদের সামনে রয়েছে উত্তর কোরিয়ার বিধ্বংসী পরমাণু ক্ষেপণাস্ত্রের বিস্ফোরণ, রয়েছে সন্ত্রাসবাদ, অস্থিতিশীলতা এবং আগ্রাসনপ্রিয় রাশিয়া। সব মিলিয়ে বিশ্ব এখন অধিক সংকটের মুখে দাঁড়িয়ে।’

আগামী বৃহস্পতিবার থেকে টানা ৬ দিন ধরে স্নায়ুযুদ্ধের পর সবচেয়ে বৃহৎ সামরিক মহড়ার অংশ নিতে যাচ্ছেন রাশিয়া ও বেলারুশের সৈন্যরা।