টিডিএন বাংলা ডেস্ক: করোনা ভাইরাসের থাবা নিউ ইয়র্ক শহরে যে ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টি করেছে, গোটা বিশ্ব তার সাক্ষী৷ এবার শুধু মানুষ নয়, প্রাণীর শরীরেও নতুন এই ভাইরাসের অস্তিত্বের প্রমাণ পাওয়া গেল৷ শহরের ব্রংক্স চিড়িয়াখানায় এক বাঘের শরীর পরীক্ষা করে করোনা পাওয়া গেছে৷ যুক্তরাষ্ট্রে এই প্রথম কোনো প্রাণী এবং গোটা বিশ্বে এই প্রথম কোনো বাঘের শরীরে করোনা ধরা পড়েছে৷

এবার প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হল নাদিয়া নামের একটি বাঘ। নিউ ইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানার চার বছর বয়সী একটি স্ত্রী মালায়ন বাঘ করোনায় আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত করা হয়েছে। ব্রঙ্কস চিড়িয়াখানা জানায়, লোয়াতে জাতীয় পশুচিকিতসা পরীক্ষাগার পরীক্ষার মাধ্যমে ওই বাঘ যে করোনায় আক্রান্ত তা নিশ্চিত করা হয়েছে। ধারণা করা হচ্ছে, ওই বাঘের দেখাশুনা করার দায়িত্বে থাকা ব্যক্তির মাধ্যমে বাঘটি করোনায় আক্রান্ত হয়েছে।

এছাড়া রবিবার ওই চিড়িয়াখানার এক বিবৃতিতে বলা হয়, নাদিয়া নামের ওই বাঘ ছাড়াও তার বোন আজুল, দুটি আমুর বাঘ এবং তিনটি আফ্রিকান সিংহের মধ্যে শুকনা কাশির লক্ষণ দেখা দিয়েছিল। তবে তারা সবাই এখন সুস্থ। বিবৃতিতে আরও বলা হয়েছে, অনেক সতর্কতার সঙ্গে বাইরে বাঘটির পরীক্ষা করা হয়েছে। এবং করোনা সংক্রান্ত নতুন কোন তথ্য পেলে তা জানানো হবে।

এদিকে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৩৬ হাজার ছাড়িয়েছে। মারা গেছে ৯ হাজার ৬১৮ জন। দেশটিতে শুধু নিউ ইয়র্কেই মৃতের সংখ্যা ৩ হাজারের বেশি।