টিডিএন বাংলা ডেস্ক : উত্তর কোরিয়ার ব্যর্থ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনায় উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উনকে ব্যঙ্গ করলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। মঙ্গলবার ( ৪ জুলাই) সকালে উত্তর কোরিয়ার নিক্ষিপ্ত একটি ক্ষেপণাস্ত্র জাপান সাগরে এসে পড়ে।
এ ঘটনার পরপরই এক টুইটে বার্তায় কিম জং উনকে এক হাত নেন ডোনাল্ড ট্রাম্প। উত্তর কোরিয়ার এ ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে ‘ননসেন্স’ আখ্যা দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প টুইট বার্তায় বলেন, এই লোকটি কি (কিম জং উন) সারা জীবনে ভালো কোনো কাজ করেছে? দক্ষিণ কোরিয়া এবং জাপান এ অবস্থার সঙ্গে বেশিদিন মানিয়ে নেবে বলে আমার বিশ্বাস হয় না।
উত্তর কোরিয়াকে সামলাতে চীন পদক্ষেপ নেবে এমন আশাবাদ ব্যক্ত করে টুইটে ট্রাম্প বলেন, এ ধরনের ‘ননসেন্স’ কর্মকাণ্ডের অবসান ঘটাতে চীন সম্ভবত উত্তর কোরিয়ার প্রতি কঠোর হবে।
মঙ্গলবার (৪ জুলাই) সকালে উত্তর কোরিয়ার উত্তর পয়িংয়ান প্রদেশ থেকে এই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। দক্ষিণ কোরিয়ার সশস্ত্র বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফের কার্যালয় থেকে এক বিবৃতিতে বিষয়টিতে নিশ্চিত করা হয়।
আর জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেয়া বিবৃতিতে বলা হয়, ক্ষেপণাস্ত্রটি জাপানের উপকূল থেকে ২০০ নটিক্যাল মাইলের মধ্য সমুদ্রে বিস্তৃত বিশেষ অর্থনৈতিক অঞ্চলে পড়ে থাকতে পারে। যদি তা হয়, তবে এ ঘটনা তাদের রাষ্ট্রের জলসীমার সার্বভৌমত্বের প্রতি হুমকি।