টিডিএন বাংলা ডেস্ক : মায়ানমারের নির্যাতিত অসহায় মানুষদের দেখতে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে গেলেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি এলদেরিম। কিছুদিন আগে মায়ানমার সেনাবাহিনীর নির্মম অমানবিক নির্যাতনের হাত থেকে রক্ষা পেতে রাখাইন রাজ্য থেকে পালিয়ে এসেছিলেন হাজার হাজার মুসলিম রোহিঙ্গা।তাদের দেখতেই মুলত আজ বুধবার সকালে তিনি রোহিঙ্গাদের ক্যাম্প পরিদর্শনে কক্সবাজারে যান।

এর আগে মঙ্গলবার বিকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি এলদেরিম রোহিঙ্গাসহ আন্তর্জাতিক ও আঞ্চলিক বিভিন্ন দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। মায়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে তাদের নিজ ভূমিতে ফেরত পাঠানো সহ দ্বিপক্ষীয় ও পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট আন্তর্জাতিক বিষয়ে ঘনিষ্ঠভাবে কাজ করার এবং পরস্পরকে সমর্থন করার বিষয়ে উভয়েই আলোচনা করেন।এদিন সন্ধ্যায় রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গেও সাক্ষাত করেন তিনি। এছাড়া সন্ধ্যায় হোটেল সোনারগাঁওয়ে তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিমের সঙ্গে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বৈঠক হয়। বৈঠকে রোহিঙ্গা ইস্যুর পাশাপাশি জেরুজালেম ও দুদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয় বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে সোমবার তুরস্কের প্রধানমন্ত্রী দুই দিনের সরকারি সফরে ঢাকায় এসে পৌঁছান। মঙ্গলবার সকালে তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন।