টিডিএন বাংলা ডেস্ক : আর্ন্তজাতিক ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের প্রভাব কমছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। গত বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম দ্য আটলান্টিক ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘বিশ্বের ঘটনাপ্রবাহে প্রভাব ফেলার সক্ষমতা হারাচ্ছে ওয়াশিংটন।’

জাতিসংঘ মহাসচিব বলেন, ‘আমার মনে হয় এই মুহূর্তে যুক্তরাষ্ট্রের ‘সফট পাওয়ার’ কমে গেছে।’ অবশ্য ওই সাক্ষাৎকারে তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, পরিবর্তিত এই পরিস্থিতি আন্তর্জাতিক সম্প্রদায়ের ওপর নতুন এক চ্যালেঞ্জ হাজির করেছে। বিশ্বের বেশিরভাগ সমস্যার সমাধান ওয়াশিংটন ছাড়া সম্ভব নয় একারণে আন্তর্জাতিক সম্প্রদায় নতুন এক চ্যালেঞ্জের মুখে পড়েছে।

গুতেরেস বলেন, ‘যুক্তরাষ্ট্র আজ বিভিন্ন ধরণের কয়েকটি সংঘাতে জড়িত-বাণিজ্যিক সম্পর্ক, অন্য পরিস্থিতি জনিত সম্পর্ক-আর এসবের অর্থ হলো কয়েক দশক আগে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে আমেরিকান সোসাইটি যে মনোযোগ কাড়তে সক্ষম হতো আজ তা পরিস্কারভাবে কমছে।’

ট্রাম্প প্রশাসনের নাম উল্লেখ না করলেও গুতেরেসের বক্তব্য থেকে এটা স্পষ্ট যে তাদের নেওয়া বেশ কিছু বাণিজ্যিক পদক্ষেপের কারণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিতর্কিত হয়েছেন। এর পাশাপাশি তিনি বেশ কয়েকটি আন্তর্জাতিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিয়েছেন।

গুতেরেস বলেন, ‘বিশ্ব আজ কয়েকটি ভাগে ভাগ হয়ে পড়েছে আর যুক্তরাষ্ট্রের একক মেরুকরণ থেকে বহু মেরুর দিকে ধাবিত হচ্ছে।’ তবে এসব মেরু এখনও ঠিকমতো গঠিত হয়নি বলেও মন্তব্য করেন জাতিসংঘ মহাসচিব।