টিডিএন বাংলা ডেস্ক : নায্য অধিকার ও কৃষকদের দেওয়া প্রতিশ্রুতি পূরণ করেনি সরকার, প্রতিবাদ স্বরূপ ৩০ হাজার কৃষক হাঁটবেন ১৮০ কিমি পথ। কৃষি ঋণ মুকুব সহ অন্য প্রতিশ্রুতি পূরণ করেনি সরকার-ন্যায্য অধিকারের দাবিতে দ্বিতীয়বারের জন্য নাসিক থেকে মুম্বইয়ে লং মার্চ শুরু করলেন প্রায় কয়েক হাজার কৃষক । নাসিক থেকে মুম্বই-প্রায় ১৮০ কিলোমিটার পথ হাঁটবেন তাঁরা ।

এর আগে মার্চ মাসে কিষাণ সভা একই দাবিতে মিছিল করে। তাতে ৩০ হাজার কৃষক অংশগ্রহণ করেছিলেন। রাজ্য সরকার যাবতীয় দাবি পূরণ করার আশ্বাস দিয়েছিল কিন্ত এক বছর পরেও কিছুই হয়নি। কিষাণ সভার দাবি তাঁদের ঠকানো হয়েছে ও তার প্রতিবাদেই এই লং মার্চে নেমেছেন মহারাষ্ট্রের কৃষিজীবিরা ।কৃষকদের প্রশ্ন একটাই-তাঁদের দাবি পূরণে সরকারের আর কত সময় লাগবে ?

অল ইন্ডিয়া কিষাণ সভার নেতা অশোক ধাওয়ালে বলেন, রাজ্য পুলিশ এই মার্চের অনুমতি নিয়ে আপত্তি করেছিল ও তারপর রাজ্যের মন্ত্রী গিরীশ মহাজনের সঙ্গে বৈঠকে বসে কিষাণ সভা ও তাঁদের যাবতীয় দাবি পূরণ করার আশ্বাস দেন তিনি; কিন্তু কিষাণ সভার মতে কেবলমাত্র মৌখিক নয়, লিখিতভাবে তাঁদের এই আশ্বাস দিতে হবে মুখমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশকে ও যতক্ষণ না পর্যন্ত তা সম্ভব হচ্ছে ততক্ষণ পর্যন্ত চলবে বিক্ষোভ, জানিয়েছেন ধাওয়ালে ।

কিষাণ সভার মতে প্রায় ৩৪,০০০ কোটি কৃষিঋণ মুকুব করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল কিন্তু মাত্র ১৭, ০০০ কোটি টাকা ধার্য করেছে সরকার এমনকী সঠিক সময়ে টাকা আসার প্রক্রিয়াও ঠিক নেই ।