টিডিএন বাংলা ডেস্ক: শুরু হচ্ছে রমজান মাস। পবিত্র এই মাসে যাতে কাশ্মীরে রক্ত না ঝড়ে, উপত্যাকার মানুষ যাতে একটু শান্তিতে সিয়াম পালন করতে পারে ,সে জন্য আবেদন জানিয়েছেন, রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। কেন্দ্রীয় সরকারের পাশাপাশি জঙ্গিদের কাছেও মানবিক আবেদন করেছেন মুফতি। কেন্দ্রের মোদি সরকারের কাছে আবেদন করেছেন, অন্তত রোজার মাসে যেন কাশ্মীরে সেনা অভিযান বা তল্লাশি অভিযান বন্ধ রাখা হয়। সব ধরনের অস্ত্রবিরতি প্রক্রিয়া অবলম্বন করা হয়।

অন্যদিকে, জঙ্গিদের উদ্দেশ্যেও তার বার্তা, এই মাসে যেন তারা কোন সন্ত্রাসী হামলা না চালায়। শনিবারই কেন্দ্রের কাছে মেহবুবা আর্জি জানিয়েছেন, রোজায় যেন স্বরাষ্ট্রমন্ত্রক কাশ্মীরে অস্ত্র বিরতি ঘোষণা করে। একই সঙ্গে জঙ্গিদের উদ্দেশ্যে তিনি বলেন, তাদের উচিত পবিত্র এই মাসে নিরাপত্তারক্ষী ও জওয়ানদের ওপর হামলা না চালানো যাতে কাশ্মীরের মানুষ একটু শান্তিতে গোটা মাস আল্লাহর কাছে প্রার্থনা করতে পারে। মেহবুবার কথায়,রোজা আসছে। রাত দিন এক করে মানুষ ইবাদত করবে, মসজিদে যাবে। তাই আমি কেন্দ্রের কাছে আবেদন করবো, গতবারের মতো এ বছরও তারা যেন রোজার মাসে অস্ত্র বিরতি বজায় রাখে। সেনা অভিযান ও তল্লাসিও বন্ধ হওয়া উচিত। যাতে কাশ্মীরের মানুষ অন্তত এই একটা মাস শান্তিতে কাটাতে পারে। একই সঙ্গে জঙ্গিদের উদ্দেশ্যে তার বার্তা, ‘আমি সন্ত্রাসীদের বলতে চাই রোজার মাস হচ্ছে ইবাদতের মাস। এই সময় তাদের কোথাও হামলা করা উচিত নয়।’ একই সঙ্গে মোদি সরকারকে আক্রমণ করে তিনি বলেন, কাশ্মীরের বিভিন্ন জায়গায় চেক পয়েন্ট বসানো হয়েছে। কাশ্মীরিদের উপর নির্যাতন হচ্ছে।

কাশ্মীরের শান্তি বজায় রাখতে হলে কাশ্মিরিদের প্রতি সম্মান জানাতে হবে। উল্লেখ্য গত বছর মেহবুবার আবেদনে সাড়া দিয়ে রমজান মাসে কাশ্মীরে অস্ত্র বিরতি ঘোষণা করে কেন্দ্র। সেই সময় অবশ্য মেহবুবা বিজেপির জোটসঙ্গী ছিলেন। এবার কিন্তু, রাজনৈতিক সমীকরণ ভিন্ন। এই পরিস্থিতিতে কেন্দ্র কি সিদ্ধান্ত নেয় সেটাই দেখার।