টিডিএন বাংলা ডেস্ক: দেশজুড়ে আরও তীব্র হল অর্থনৈতিক মন্দার হার। মন্দার হার কাটিয়ে উঠতে মরিয়া ভারতবর্ষের অর্থনীতি। অর্থনৈতিক হাল মন্দা কাটিয়ে চাঙ্গা হওয়ার বদলে আরও তলানিতে ঠেকল। গত সেপ্টেম্বর মাসে শিল্প উৎপাদন বৃদ্ধি ৪.৩ শতাংশ হ্রাস হয়েছে। ২০১২ সালের এপ্রিলের পরে এই প্রথম দেশের শিল্প ক্ষেত্রের এমন হাল হল। শুধু তাই নয়, এই নিয়ে পরপর দু-মাস শিল্প উৎপাদনের উর্ধ্বগতি ধাক্কা খেল। অগস্ট মাসে শিল্প উৎপাদনে সূচক ১.১ শতাংশ কমে গিয়েছিল। গত বছরের সেপ্টেম্বরে ৪.৬ শতাংশ হারে কলকারখানায় উৎপাদন বৃদ্ধি পেয়েছিল।

সোমবার কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান এবং পরিকল্পনা রূপায়ণ মন্ত্রকের তরফে প্রকাশ করা পরিসংখ্যান অনুসারে, গত সেপ্টেম্বর শিল্পের মূল ২৩টি উৎপাদন ক্ষেত্রের মধ্যে ৭টির বৃদ্ধির হার ঋণাত্মক ছিল। অর্থাৎ এই ৭টি শিল্প ক্ষেত্রের উৎপাদন বৃদ্ধি তো পায়নি উল্টে কমেছে। আর এই হিসেবে গত বছরের সেপ্টেম্বর মাসের তথ্যের নিরিখে।

এর মধ্যে সবথেকে খারাপ অবস্থা গাড়ি শিল্পের। এক্ষেত্রে উৎপাদন আগের বছরের সেপ্টেম্বর মাসের থেকে তুলনায় কমে দাঁড়িয়েছে মাইনাস ২৪.৮ শতাংশ (- ২৪.৮%)। একই অবস্থা আসবাব শিল্প ক্ষেত্রের। সেখানে উৎপাদন কমে দাঁড়িয়েছে মাইনাস ২৩.৬ শতাংশ (- ২৩.৮%)। পাশাপাশি ফ্যাবরিকেটেড মেটাল প্রোডাক্টসের উৎপাদন কমে দাঁড়িয়েছে মাইনাস ২২ শতাংশ (- ২২%)।

সেপ্টেম্বরে শিল্প উৎপাদন ধাক্কা খেতে পারে বলে আগেই ইঙ্গিত দিয়েছিল সংবাদ সংস্থা রয়টার্স। এই মাসে শিল্প উৎপাদন ২ শতাংশ হ্রাস পেতে পারে বলে বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে পূর্বাভাস দিয়েছিল তারা। কিন্তু সরকারি পরিসংখ্যানে দেশের শিল্পক্ষেত্রের কঙ্কালসার অবস্থা সামনে চলে এল।