টিডিএন বাংলা ডেস্ক: আগেই ট্রাম্পের সঙ্গে নৈশভোজ বয়কটের কথা জানিয়েছিলেন বহরমপুরের সাংসদ তথা কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী। এবার প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংও নৈশভোজ বয়কট করলেন। মঙ্গলবার রাষ্ট্রপতি ভবনে মার্কিন প্রেসিডেন্টের সম্মানে নৈশভোজের আয়োজন করা হয়েছে। সেই নৈশভোজে আমন্ত্রণ করা হয়েছে মনমোহন সিংকেও। কিন্তু নৈশভোজে কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধীকে আমন্ত্রণ জানানো হয়নি। যা অপমানজনক বলেই মনে করছে কংগ্রেস। আর সেই কারণেই অধীরের পর এবার মনমোহনও নৈশভোজ বয়কট করলেন। এমনটাই জানাগেছে সংবাদসংস্থা পিটিআই সূত্রে।

গত শনিবার অধীর বলেছিলেন, ‘‘দুই বৃহৎ গণতান্ত্রিক রাষ্ট্রের প্রতিনিধি হিসাবে মুখোমুখি হবেন ট্রাম্প ও মোদী। গণতন্ত্রের বহু মাত্রা রয়েছে। যার অন্যতম শালীনতা এবং শিষ্টাচার। প্রধানমন্ত্রী যখন আমেরিকা গিয়েছিলেন সেই সময় হাউডি মোদী-তে সেদেশের প্রধান দুই রাজনৈতিক দল রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের প্রতিনিধিরা ছিলেন। কিন্তু ট্রাম্পের নৈশভোজে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী আমন্ত্রিত নন’’।

এরপরই এ ইস্যুতে মোদীকে কটাক্ষের সুরে অধীর বলেন, ‘‘আমাদের প্রধানমন্ত্রীর অভিধানে গণতন্ত্রের অর্থ বদলে গিয়েছে। এখন শুধুই মোদী শো। যেন ভারত মানেই মোদী’’।