টিডিএন বাংলা ডেস্ক: বিহার রাজ্যের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার বৃহস্পতিবার দেশের গান্ধী ময়দানে দেশের ৭৩ তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন করেন। নীতিশ কুমার তার বক্তব্যে বিশেষত তিন বছর আগে তাঁর সরকার কর্তৃক আরোপিত মদ নিষেধাজ্ঞাকে প্রশংসনীয় উদ্যোগ হিসাবে তুলে ধরেন। এটি সমাজকে প্রচুর উপকার করেছে।
তিনি বলেন, “নারীদের দাবিতে আমরা মদ নিষেধাজ্ঞা জারি করি যা জনগণকে বোতল থেকে তুলে নিয়ে উৎপাদনশীল কাজে নিযুক্ত হওয়ায় সমাজের পক্ষে লাভবান হয়েছিল। রাজ্য থেকে চার কোটিরও বেশি মানুষ মদ নিষেধাজ্ঞার পক্ষে এই আন্দোলনে যোগ দিয়েছিল”।

তিনি আরও বলেন, “কিছু শিক্ষিত মানুষ বলে যে মদ পান করা একটি মৌলিক অধিকার। আমি এটিকে দৃঢভাবে আপত্তি জানাই এবং মদ সমাজের পক্ষে খারাপ বলে দাবি করার জন্য তথ্য রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি প্রতিবেদন প্রকাশ করেছে যাতে বলা হয়েছে যে মদ পান করার কারণে ৩০ লক্ষ মানুষ মারা গিয়েছিল ২০১৬ সালে, যা বছরে মোট মৃত্যুর প্রায় ৫ শতাংশ”। মুখ্যমন্ত্রী তাঁর বক্তৃতায় রাজ্য সরকারের অন্যান্য নীতি ও পরিকল্পনা এবং তাদের কাছ থেকে সাধারণ মানুষ দ্বারা অর্জিত সুবিধাগুলি বিস্তারিতভাবে বর্ণনা করেন।