টিডিএন বাংলা ডেস্ক: ফেসবুক, হোয়াটঅ্যাপে গুজব ও উস্কানিমূলক খবর রুখতে আধর বাধ‍্যতামূলক করার জন্য সুপ্রিমকোর্টে আর্জি জানাল অ্যাটর্নি জেনারেল কেকে বেনুগোপাল। তার দাবি, সামাজিক যোগাযোগ মাধ্যমে দিন দিন অপরাধের মাত্রা বাড়ছে‌। এমনকি গুজব ও উস্কানিমূলক খবরও ছড়াড়ো হচ্ছে। ফলে যেখানে সেখানে হিংসার ঘটনা ঘটছে। তাই তিনি সুপ্রিম কোর্টের কাছে আর্জি জানিয়েছেন যে স‍্যোশাল অ্যাকাউন্টগুলির সঙ্গে আধার কার্ড যুক্ত করা হোক। জাতীয় স্বার্থে এমন সিদ্ধান্ত নেওয়া উচিত বলে মনে করেন তিনি।

এদিন বেনুগোপাল বলেন, ‘ব্লু হোয়েলের মতো মারাত্মক গেম ছড়ায়ে পড়ছে সোশ্যাল মিডিয়ায়। কারা এর পেছনে আছে, তার কোনও হদিশই নেই কারও কাছে।’ তাঁর মতে, পরিস্থিতির মোকাবিলায় প্রতিটি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ভেরিফিকেশন করা উচিত সরকারের। বেনুগোপাল মনে করেন, আধার কার্ডের সঙ্গে যোগ করা উচিত প্রতিটি ব্যক্তির সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট। আধার কার্ডের সঙ্গে সোশ্যাল মিডিয়া যুক্ত করা হলে কমবে ফেক অ্যাকাউন্টের সংখ্যা। এর পাশাপাশি প্রতিটি মেসেজের প্রেরক কে, তার তথ্য থাকবে সরকারের কাছে।

ফেসবুক, হোয়াটসঅ্যাপের সিনিয়র আইনজীবী মুকুল রহতোগি ও কবিল সিব্বল সওয়াল করেন, এটা আন্তর্জাতিক বিষয়। এটা দেশের নীতির সঙ্গে যুক্ত ব্যাপার। কেন্দ্রীয় সরকার কোনও সিদ্ধান্ত না নিলে হাইকোর্ট মত দিতে পারে না। তাঁরা আরও বলেন,’বিষয়টি নিয়ে ইতিমধ্যেই চিন্তাভাবনা করছে কেন্দ্র। মাদ্রাস হাইকোর্টের রায়ের আগে এনিয়ে নীতিমালা তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। একই বিষয়ে বিভিন্ন হাইকোর্ট একেক রকম রায় দিক, সেটা আমরা চাই না।’