টিডিএন বাংলা ডেস্ক: জাতীয় নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়া লোকেদের ভবিষ্যৎ রোহিঙ্গা শরণার্থীদের মতই হবে। এই আশঙ্কা ব্যক্ত করেন বিশিষ্ট সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি। শুক্রবার নয়াদিল্লির যন্তরমন্তরে নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে এবং একটি শুদ্ধ নাগরিকপঞ্জির দাবিতে ধর্না কর্মসূচি পালন করে অসমের বাম-গণতান্ত্রিক মোর্চা। এতে অংশগ্রহণ করে এমন আশঙ্কার কথা জানিয়েছে ইয়েচুরি।
সাংবাদিকদের সামনে বিশিষ্ট এই বামপন্থী নেতার বক্তব্য,  আসামে এনআরসি-ছুট ৪০ লক্ষ মানুষকে বিজেপি সভাপতি যেভাবে অনুপ্রবেশকারী আখ্যা দিয়েছেন সেটা ঠিক নয়। খসড়া-ছুটদের সকলেই অনুপ্রবেশকারী হতে পারে না। তবে এক বিরাট সংখ্যক অনুপ্রবেশকারী যে আসামে বসবাস করছে, তা কেউ অস্বীকার করতে পারবে না।ইয়েচুরির দাবি, পূর্ণাঙ্গ খসড়া  থেকে বাদ পড়া লোকদের ভবিষ্যৎ নিয়ে এখন থেকেই কেন্দ্রের চিন্তা চর্চা করা উচিত নয়। এক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক পর্যায়ে পদক্ষেপ গ্রহণেরও দাবি তুলেছেন ইয়েচুরি।তার মতে,খসড়া-ছুট লক্ষ লক্ষ লোকের ভবিষ্যৎ যাতে রোহিঙ্গাদের মত না হয় সে কথাও সরকারের ভেবে দেখা উচিত।
এদিকে ধর্মের নামে নাগরিকত্ব প্রদানের জন্য কেন্দ্রের বিজেপি সরকার যে নাগরিকত্ব  সংশোধনী বিল প্রস্তুত করেছে সংসদের বাইরে ও ভিতরে তার প্রতিবাদ করবে দলটি।