টিডিএন বাংলা ডেস্ক: জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের বিরুদ্ধে বিক্ষোভ করায় এশিয়ার বেশ কয়েকটি দেশের নাগরিকের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইন। সোমবার সে দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রবিবার ঈদের নামাজের পর আইনবহির্ভূত বিক্ষোভ করার কারণে তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে।মন্ত্রণালয়ের টুইট বার্তায় জানানো হয়েছে, বিক্ষোভকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্থানীয় পুলিশকে নির্দেশনা দেওয়া হয়েছে। ইন্ডিয়া টুডে জানিয়েছে, যাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে তাদের মধ্যে পাকিস্তান ও বাংলাদেশের নাগরিকও রয়েছে।
কাশ্মীরের সাম্প্রতিক পরিস্থিতি সম্পর্কে জানাতে গত শুক্রবার বাহরাইনের বাদশাহ শেখ হামাদ বিন ইসা আল খলিফাকে টেলিফোন করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ওই ফোনালাপের বিষয়ে ইমরান খানের কার্যালয়ের এক বিবৃতিতে জানানো হয়, বাহরাইনের বাদশাহ জানিয়েছেন তার দেশ জম্মু-কাশ্মীরের পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগের সঙ্গে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। আর আশা করে যে আলোচনার মাধ্যমে এই ইস্যু সমাধান হবে। ওই ফোনালাপের পর রবিবার দেশটিতে অনুষ্ঠিত হয় ঈদুল আজহা।
বাহরাইনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ঈদের নামাজের পর কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের প্রতিবাদে সেখানে বিক্ষোভ অনুষ্ঠিত হয়। বেআইনিভাবে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে বাহরাইন। বিক্ষোভকারীদের বিরুদ্ধে নেওয়া ব্যবস্থা প্রসঙ্গে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের টুইট বার্তায় বলা হয়েছে আইনগত ব্যবস্থা নিতে স্থানীয় পুলিশকে নির্দেশনা দেওয়া হয়েছে। ধর্মীয় উৎসবকে রাজনৈতিক উদ্দেশে ব্যবহার না করতে নাগরিকদের আহ্বান জানিয়েছে দেশটি।
প্রসঙ্গত, মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইনে কর্মরত রয়েছে লক্ষাধিক বাংলাদেশি। এছাড়া পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের প্রবাসীরা সেখানে অবস্থান করে থাকেন। বাংলা ট্রিবিউন